উত্তর : সালাম ফিরানোর সময় মুছল্লী স্বাভাবিক ভাবে ডানে বা বামে দৃষ্টিপাত করে সালাম ফিরাবে। কারণ রাসূল (ছাঃ) বলেছেন, ছালাত…
আরও পড়ুন ➲সালাত / নামায
Islamicaskbd.com থেকে জেনে নিন সালাত সম্পর্কিত গুরুত্বপূর্ন মাসলা মাসায়েল, ইসলামিক জিজ্ঞাসা ও জবাব, ইসলামিক প্রশ্নোত্তর।
উত্তর : এমতাবস্থায় ছালাত কছর করা যাবে। তবে ছালাত জমা‘ তাকদীম বা তাখীর তখনই করা উত্তম হবে যখন যথা সময়ে…
আরও পড়ুন ➲উত্তর : ইমামের পিছে পিছে সালাম ফিরাবে। রাসূলুললাহ (ছাঃ) বলেছেন, ‘ইমাম নিযুক্ত করা হয় তাকে অনুসরণের জন্য’ (বুখারী, মুসলিম, মিশকাত…
আরও পড়ুন ➲উত্তর : এমতাবস্থায় টয়লেটের কাজ সম্পন্ন করবে। রাসূল (ছাঃ) বলেন, ‘খাদ্য উপস্থিত হ’লে ছালাত নেই এবং পেশাব-পায়খানার চাপ থাকলে কোন…
আরও পড়ুন ➲উত্তর : রুকূ-সিজদা ছালাতের রুকন। আর রুকন তরক করলে ছালাত বাতিল হয়। তাই এরূপ অবস্থায় এক রাক‘আত অতিরিক্ত আদায় করতে…
আরও পড়ুন ➲উত্তর : এক্ষত্রে এমন চেয়ার ব্যবহার করা উচিৎ যাতে একজন মানুষের জায়গা দখল করে। আর পাশে যারা দাঁড়াবে চেয়ারের সাথে…
আরও পড়ুন ➲উত্তর : রুকূ ও সিজদায় কুরআনের সূরা ও আয়াত সমূহ তেলাওয়াত করা নিষিদ্ধ। রাসূল (ছাঃ) বলেন, ‘সাবধান! আমাকে রুকূ-সিজদায় কুরআন…
আরও পড়ুন ➲উত্তর : মুছল্লীর দৃষ্টি আকৃষ্ট হয় এমন কিছু মসজিদের দেয়ালে বা মেহরাবে লেখা বা লাগানো উচিৎ নয়। কেননা ছালাতের সময়…
আরও পড়ুন ➲উত্তর : মহিলাদের দুই হাতের তালু ও চেহারা ব্যতীত মাথা হ’তে পায়ের পাতা পর্যন্ত সর্বাঙ্গ সতর (আবুদাঊদ হা/৪১০৪; মিশকাত হা/৪৩৭২)।…
আরও পড়ুন ➲উত্তর : যোহর ও আছরের ছালাত কোন বিরতিস্থলে বা যানবাহনে জমা ও ক্বছর করবে (আবুদাঊদ হা/১২০৮; মিশকাত হা/১৩৪৪; মুসলিম হা/৬৮৬;…
আরও পড়ুন ➲উত্তর : প্রশ্নে উল্লেখিত অবস্থায় মুক্তাদী ইমামের সাথে রুকূতে চলে যাবে এবং এই রাক‘আতটি ইমাম সালাম ফিরানোর পর পড়ে নিবে।…
আরও পড়ুন ➲উত্তর : সফর হিসাবে গণ্য করা যায়, এরূপ সফরে বের হ’লে নিজ বাসস্থান থেকে বেরিয়ে কিছুদূর গেলেই ‘জমা ও ক্বছর’…
আরও পড়ুন ➲উত্তর : যে কোন ভয়ংকর ও আতঙ্কজনক মুহূর্তে ছালাত ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়া যাবে। যেমন রাসূল (ছাঃ) ছালাতের মধ্যে…
আরও পড়ুন ➲উত্তর : হাতের তালুর ওপর ভর দিয়ে উঠতে হবে। সিজদায় যাওয়ার সময় প্রথমে দু’হাত মাটিতে রাখবে। অনুরূপভাবে দ্বিতীয়, তৃতীয় ও…
আরও পড়ুন ➲উত্তর : ফজর বা যোহরের সুন্নাত আদায় করাই তাহিইয়াতুল মাসজিদের জন্য যথেষ্ট। তবে সময় পেলে উভয়টি আদায় করতে পারে…
আরও পড়ুন ➲উত্তর : সফরে ক্বছর কেবল মাত্র চার রাক‘আত বিশিষ্ট ছালাতের ক্ষেত্রে প্রযোজ্য। যেমন যোহর, আছর ও এশাতে। ফজর ও মাগরিবে…
আরও পড়ুন ➲উত্তর : বিশ্বাস নিয়ে এসকল বানোয়াট রাশিফল পাঠ করলে কেবল উক্ত বিধানই নয়, বরং তা কুফরী হিসাবে গণ্য হবে। কারণ…
আরও পড়ুন ➲উত্তর : যেকোন মাসে বিতর ছালাত জামা‘আতে আদায় করা যায়। কারণ এটি নফল ছালাত। আর ছাহাবায়ে কেরাম (রাঃ) নফল ছালাত…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত ছালাত বলতে খোলা মাঠে মুসাফিরের ছালাতকে বুঝানো হয়েছে। আর অতিরিক্ত ফযীলতের কারণ হ’ল এই যে, মুসাফির অধিক…
আরও পড়ুন ➲উত্তর : এতে কোন বাধা নেই। ওমর (রাঃ)-এর যুগে কূফার দায়িত্বশীল ছিলেন আব্দুল্লাহ ইবনে মাসঊদ (রাঃ)। একদা মসজিদ হ’তে বায়তুল…
আরও পড়ুন ➲উত্তর : এসময় দুই পা খাড়া ও আঙ্গুলগুলি সাধ্যমত কেবলামুখী থাকবে (মুসলিম, মিশকাত হা/৮৯৩, ‘সিজদা ও সিজদার ফযীলত’ অনুচ্ছেদ;…
আরও পড়ুন ➲উত্তর : ইমামের এমন আমল মোটেই সুন্নাত সম্মত নয়। কেননা রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, যখন তোমাদের মধ্যে কেউ ইমামতি করবে, তখন…
আরও পড়ুন ➲উত্তর : আযানের জওয়াব দেওয়া সুন্নাত। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা যখন আযান শুনবে তখন মুওয়াযযিন যা বলে তোমরাও তাই বল’…
আরও পড়ুন ➲উত্তর : ইসলামী আলোচনা বৈঠকসহ যে কোন বৈধ আলোচনায় কোন বাধা নেই। তবে তা জুম‘আর ছালাতের উদ্দেশ্যে মসজিদে সাধারণ মুছল্লীদের…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত বক্তব্য ভিত্তিহীন। বরং তাশাহহুদে বসার পর থেকে সালাম ফিরানো পর্যন্ত আঙ্গুল নাড়াতে থাকবে। এসময়ে দৃষ্টি আঙ্গুলের…
আরও পড়ুন ➲উত্তর : ষাড়ের প্রজননের বিনিময়ে টাকা উপার্জন করা তথা ব্যবসা হিসাবে গ্রহণ করা হারাম। হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রাঃ) বলেন,…
আরও পড়ুন ➲উত্তর : পরবর্তীতে বুঝতে পারলে গোসল করে উক্ত ছালাতের ক্বাযা আদায় করবে। কারণ অপবিত্র অবস্থায় ছালাত কবুল হয় না (মুসলিম…
আরও পড়ুন ➲উত্তর : ইমাম মেহরাবের ভেতরে বা বাইরে যে কোন স্থানে সুবিধামত দাঁড়াতে পারে। তবে লক্ষ্য রাখতে হবে যে, পিছনের মুছল্লীগণ…
আরও পড়ুন ➲উত্তর : হাত খোলা অবস্থায় স্বাভাবিকভাবে রাখবে। এরপর ইমাম তাকবীর দিলে মুছল্লী তাকবীর দিয়ে বুকে হাত বাঁধবে। সূত্র:…
আরও পড়ুন ➲উত্তর : এক্ষণে।তাকে যোহরের চার রাক‘আত ছালাত আদায় করতে হবে। কারণ জুম‘আর ছালাতের।ক্ষেত্রে পূর্ণ এক রাক‘আত না পেলে জুম‘আর ছালাত…
আরও পড়ুন ➲উত্তর : মাসবূকের উক্ত রাক‘আত প্রথম রাক‘আত হিসাবে গণ্য হবে। এক্ষেত্রে রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা (ছালাতের যে অংশটুকু) পাও সেটুকু…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ অবস্থায় তথা নফল ছালাত আদায়কারীর পিছনে ফরয ছালাত আদায়কারীর ছালাত আদায় হয়ে যাবে। সে ক্ষেত্রে বিতর আদায়কারীর…
আরও পড়ুন ➲উত্তর : ‘আগুন যেমন কাঠকে পুড়িয়ে দেয় তেমনি মসজিদে কথা-বার্তা ছওয়াবকে পুড়িয়ে দেয়’ মর্মের বর্ণনাটি জাল (যঈফাহ হা/০৪)। আরেকটি বর্ণনায়…
আরও পড়ুন ➲উত্তর : খুৎবা চলাকালীন সময়ে স্বাভাবিক কথাবার্তা বলা নিষেধ (বুখারী হা/৯৩৪; মুসলিম হা/৮৫১; মিশকাত হা/১৩৮৫)। সুতরাং এসময় বিশেষ কোন দো‘আ…
আরও পড়ুন ➲উত্তর : প্রথম কুরআন নাযিলের পর জিব্রীলের মাধ্যমে রাসূল (ছাঃ) ওযূ ও ছালাত শিক্ষা করেন (আহমাদ হা/১৭৫১৫, দারাকুৎনী হা/৩৯৯, মিশকাত…
আরও পড়ুন ➲উত্তর : এক্ষেত্রে মুছল্লী নফল ছালাতে থাকলে ছালাতরত অবস্থায় দরজা খুলে দিয়ে ছালাত অব্যাহত রাখবে (আবূদাউদ হা/৯২২; তিরমিযী হা/৬০১)। তবে…
আরও পড়ুন ➲উত্তর : প্রথমত, মসজিদ হ’তে ভিন্ন স্থানে ঈদের ছালাত আদায় করা সুন্নাত। রাসূলুল্লাহ (ছাঃ) মসজিদে নববীর পূর্ব পার্শ্বের ময়দানে ঈদের…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত বক্তব্য সঠিক। মসজিদকে বিশেষ করে মসজিদে নববীকে এগুলো থেকে মুক্ত রাখার জন্য ওমর (রাঃ) এধরনের ব্যবস্থা করেছিলেন।…
আরও পড়ুন ➲উত্তর : সরাসরি মাটিতে সিজদা দেওয়ার বিশেষ কোন ফযীলত নেই। রাসূল (ছাঃ) কখনো চাটাইয়ের উপর সিজদা দিয়েছেন (বুখারী হা/৩৮০, ৩৭৯;…
আরও পড়ুন ➲উত্তর : মসজিদ যদি ওয়াক্ফকৃত হয় এবং ওয়াক্ফকারীর পূর্ব থেকে মসজিদের উপর কোয়ার্টার নির্মাণের পরিকল্পনা থাকে তবে মসজিদের আদব বজায়…
আরও পড়ুন ➲উত্তর : নাক-মুখ ঢেকে ছালাত আদায় করা যাবে না। কারণ রাসূল (ছাঃ) মুখ ঢেকে ছালাত আদায় করতে নিষেধ করেছেন (ইবনু…
আরও পড়ুন ➲উত্তর : দো‘আয়ে মাছূরাহ ও অন্যান্য দো‘আ শেষে ডাইনে ও বামে কেবল ‘আস্সালা-মু আলায়কুম ওয়া রাহমাতুল্লা-হ’ বলবে’ (নাসাঈ হা/১৩২৫; মিশকাত…
আরও পড়ুন ➲উত্তর : এই মিম্বার ব্যবহারে বাধা নেই। যদিও রাসূল (ছাঃ)-এর মেম্বার তিন স্তর বিশিষ্ট ছিল (মুসলিম হা/৫৪৪; ইবনু মাজাহ হা/১৪১৪;…
আরও পড়ুন ➲উত্তর : মুছল্লীদের সম্মতিক্রমে এরূপ সঙ্গত কারণে ওয়াক্তিয়া মসজিদ নির্মাণে কোন বাধা নেই এবং এক মসজিদের অতিরিক্ত অর্থ অন্য মসজিদের…
আরও পড়ুন ➲উত্তর : পারস্পরিক বিবাদকে কেন্দ্র করে পৃথক মসজিদ নির্মাণ এবং সমাজে বিচ্ছিন্নতা ও অনৈক্য সৃষ্টি করা সর্বাবস্থায় নিষিদ্ধ (তওবা ৯/১০৭)।…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত বারো রাক‘আত ছালাত একই সাথে পড়া যাবে না। কারণ উক্ত হাদীছের ব্যাখ্যায় এই বারো রাক‘আত পড়ার সময়…
আরও পড়ুন ➲উত্তর : তাহাজ্জুদ বা সাহারীর আযান সাধারণ আযানের ন্যায় দিতে হবে। অতঃপর ফজরের আযানের সাথেই কেবল ‘আছছালা-তু খায়রুম মিনান নাউম’…
আরও পড়ুন ➲উত্তর : ঈদের ছালাত মসজিদে আদায় করা হ’লে ছালাতের পূর্বে দু’রাক‘আত তাহ্ইয়াতুল মসজিদ ছালাত আদায় করা মুস্তাহাব। এটি মসজিদের সাথে…
আরও পড়ুন ➲উত্তর : শী‘আদের ইমামতিতে ছালাত আদায় করা যাবে না। কারণ তারা প্রথম তিন খলীফাসহ অধিকাংশ ছাহাবীকে কাফির মনে করে। তারা…
আরও পড়ুন ➲উত্তর : সুযোগ থাকা সত্ত্বেও বাসায় জামা‘আত করে ছালাত আদায় করা শরী‘আত সম্মত নয়। কারণ রাসূল (ছাঃ) বলেন, যে ব্যক্তি…
আরও পড়ুন ➲উত্তর : পারবে না। কারণ মসজিদ এবং বাড়ী পৃথক। মসজিদের গুরুত্ব ও মর্যাদা অধিক। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘আল্লাহর নিকট সবচেয়ে…
আরও পড়ুন ➲উত্তর : মসজিদে ফরয ছালাত আদায়ের জন্য কোন স্থান নির্দিষ্ট করে নেয়া নিষিদ্ধ। কেননা রাসূল (ছাঃ) কাকের ঠোকরের ন্যায় (তাড়াতাড়ি)…
আরও পড়ুন ➲উত্তর : ছুটে যাওয়া সুন্নাত যোহরের ফরয ছালাতের পর আদায় করা যাবে। আয়েশা (রাঃ) বলেন, নবী করীম (ছাঃ) যদি যোহরের…
আরও পড়ুন ➲উত্তর : স্বামীর ইমামতিতে স্ত্রী জামা‘আতে ছালাত আদায় করতে পারবে। তবে এক্ষেত্রে স্ত্রী স্বামীর পিছনের কাতারে দাঁড়াবে (ফাতাওয়া ইসলামিয়া ১/৫৫৯)।…
আরও পড়ুন ➲উত্তর : মোবাইল বন্ধ করেই ছালাতে আসবে। ভুলবশতঃ মোবাইল বন্ধ না করে ছালাত শুরু করলে এবং ছালাতরত অবস্থায় মোবাইল বেজে…
আরও পড়ুন ➲উত্তর : রুকূ-সিজদা ছালাতের রুকন। আর কোন রুকন ছাড়া পড়লে ছালাত বাতিল হয়। তাই এরূপ অবস্থায় কেবল সহো সিজদা যথেষ্ট…
আরও পড়ুন ➲উত্তর : ছালাত আদায় হয়ে যাবে। কেননা যারা এগুলি করেন, তারা অধিকাংশই বরকত মনে করে অথবা অজ্ঞতাবশে করে থাকেন। স্মর্তব্য…
আরও পড়ুন ➲উত্তর : ছালাত বাতিল হবে না। বরং ছালাত পূর্ণ করবে। রাসূল (ছাঃ) বলেন, তোমাদের কেউ যদি সূর্য অস্ত যাওয়ার পূর্বে…
আরও পড়ুন ➲উত্তর : শর্ত সাপেক্ষে ওয়াক্ফ করা জায়েয, যদি তা বৈধ ও ন্যায়সঙ্গত হয় (বুখারী হা/২৭৩৭; মিশকাত হা/৩০০৮, ইবনু কুদামাহ আল-মুগনী…
আরও পড়ুন ➲উত্তর : খুৎবা চলাকালীন ইমাম ও মুক্তাদীদের হাত তুলে মুনাজাত করা বিদ‘আত। রাসূল (ছাঃ) বা ছাহাবায়ে কেরাম এভাবে হাত উত্তোলন…
আরও পড়ুন ➲উত্তর : খুৎবা চলাকালীন মসজিদের বাইরে অবস্থান করলে খাওয়া ও পান করাতে কোন দোষ নেই। কিন্তু মসজিদে অবস্থানকালে পানাহারসহ দুনিয়াবী…
আরও পড়ুন ➲উত্তর : যাবে। এভাবে তাকবীর ধ্বনি বলা ও বলতে বলা ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত। প্রখ্যাত তাবেঈ মুজাহিদ বলেন, আবু হুরায়রা…
আরও পড়ুন ➲উত্তর : হিংসা-বিদ্বেষের কারণে ছালাতের জামা‘আত ত্যাগ করা নিষিদ্ধ। প্রত্যেক মুছল্লীর জন্য কর্তব্য হ’ল জামা‘আতে অংশগ্রহণ করা। এমনকি পূর্বে ছালাত…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত স্থানে জুম‘আর ছালাত আদায় করা যাবে। ওমর (রাঃ) বাহরাইনবাসীদের উদ্দেশ্যে লিখিত পত্রে বলেন, তোমরা যেখানে অবস্থান করবে…
আরও পড়ুন ➲উত্তর : ক্বিয়ামুল লায়েলের সময় শুরু হয় এশার ছালাতের পর থেকে এবং অব্যাহত থাকে ছুবহে ছাদিকের পূর্ব পর্যন্ত (মুসলিম হা/৭৪৫;…
আরও পড়ুন ➲উত্তর : ‘ওরস’ একটি বিদ‘আতী প্রথা। ‘ওরস’ শব্দের মূল অর্থ নবদম্পতির বাসর। এখান থেকে রূপকার্থে উদ্দেশ্য নেওয়া হয়েছে পীরের আত্মার…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ ক্ষেত্রে ডানে বা বামের মুছল্লীরা ধীর-স্থিরভাবে ফাঁকা স্থান পূর্ণ করবে। কারণ রাসূল (ছাঃ) কাতারের ফাঁকা স্থান পূরণ…
আরও পড়ুন ➲উত্তর : সাতটি অঙ্গের উপর ভর করে সিজদা করাই নিয়ম। এ বিষয়ে রাসূল (ছাঃ) নিজে আল্লাহ কর্তৃক আদিষ্ট হয়ে ছাহাবায়ে…
আরও পড়ুন ➲উত্তর : রাসূল (ছাঃ) ছালাতে জামার কাপড় ও চুল গুটিয়ে রাখতে নিষেধ করেছেন (বুখারী, মুসলিম, মিশকাত হা/৮৮৭)। অনিচ্ছাকৃতভাবে কেউ কাপড়…
আরও পড়ুন ➲উত্তর : এতে কোন বাধা নেই। মসজিদ পরিচালিত হয় মুসলমানদের কল্যাণার্থে। আর ইমাম ও মুওয়ায্যিন এই কল্যাণের কাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ…
আরও পড়ুন ➲উত্তর : পুর্ববর্তী নবী-রাসূল ও তাঁদের উম্মতের উপর ছালাত ফরয ছিল। এটি কুরআন ও ছহীহ হাদীছ সমূহ দ্বারা প্রমাণিত। যেমন…
আরও পড়ুন ➲উত্তর : সূরা ফাতিহা পাঠ করে ইমামের ক্বিরাআত শুনবে। কারণ সূরা ফাতিহা পাঠ ছাড়া ছালাত হবে না (মুত্তাফাক্ব আলাইহ,…
আরও পড়ুন ➲উত্তর : অসুস্থ অবস্থায় ইমাম বসে ছালাতে ইমামতি করতে পারবেন। তবে দাঁড়িয়ে ইমামতি করার মত অন্য কেউ থাকলে তাকে ইমামতি…
আরও পড়ুন ➲উত্তর : আইয়ামে বীয ও শাওয়ালের ছিয়াম দু’টি পৃথক ইবাদত। একই নিয়তের মধ্যে শামিল করার কোন দলীল পাওয়া যায় না।…
আরও পড়ুন ➲উত্তর : যাবে। কারণ রাসূল (ছাঃ) এসকল স্থানে বিভিন্ন দো‘আ পাঠ করতেন, যা তওবা ও ইস্তেগফারকে শামিল করে। তাছাড়া এসকল…
আরও পড়ুন ➲উত্তর : এ মর্মে বর্ণিত হাদীছটি ছহীহ। আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের কেউ যখন মসজিদে প্রবেশ…
আরও পড়ুন ➲উত্তর : এসময় সূরা ফাতিহা ব্যতীত অন্য কোন সূরা পাঠ করা যাবে না। আল্লাহ বলেন, আর যখন কুরআন তেলাওয়াত করা…
আরও পড়ুন ➲উত্তর : সন্দেহ দৃঢ় হ’লেই কেবল পুনরায় ওযূ করতে হবে; অন্যথায় নয় (মুসলিম, মিশকাত হা/৩০৬)। তবে সর্বদা স্মরণ রাখতে হবে…
আরও পড়ুন ➲উত্তর : বিশুদ্ধ আক্বীদা ও আমলসম্পন্ন ইমামের পিছনে ছালাত আদায়ের চেষ্টা করবে। তবে বাধ্যগত অবস্থা্য় অনুচ্চস্বরে আমীন বলে হ’লেও জামা‘আতে…
আরও পড়ুন ➲উত্তর : পাঠ করতে হবে। কারণ রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের কেউ ছালাত আদায় করতে এসে ইমামকে যে অবস্থায় পাবে, তখন…
আরও পড়ুন ➲উত্তর : ক্ষতি হবে না। তবে এক্ষেত্রে নিয়ম হ’ল দু’জন মুছল্লী হ’লে ইমাম বামে ও মুক্তাদী ডাইনে দাঁড়াবে (বুখারী হা/৬৯৭,…
আরও পড়ুন ➲উত্তর : মসজিদের মাইক আযান ব্যতীত অন্য কোন কাজে ব্যবহার করা উচিৎ নয়। তবে মসজিদে উপস্থিত।শ্রোতাদের উদ্দেশ্যে ইসলামী কবিতা পাঠ…
আরও পড়ুন ➲উত্তর : ছালাত হয়ে যাবে। কারণ যে সকল প্রাণীর গোশত হালাল, সেগুলির পেশাব অপবিত্র নয় (মুগনী ২/৬৫-৬৬; ফাতাওয়া লাজনা দায়েমাহ…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ মসজিদে ছালাত আদায়ে কোন বাধা নেই। কেননা একজনের পাপের বোঝা অন্যে বহন করবে না’ (নাজম ৩৮)। এছাড়া…
আরও পড়ুন ➲উত্তর : যেকোন খুৎবায় বা বক্তব্যের সময় হাতে লাঠি নিয়ে বক্তব্য দেওয়া রাসূলুল্লাহ (ছাঃ)-এর নিয়মিত সুন্নাত। হাকাম ইবনে হুযন আল-কুলফী…
আরও পড়ুন ➲উত্তর : ঈদ মোবারক (আপনার ঈদ বরকতপূর্ণ হৌক) বলা বিদ‘আত নয়। কেননা এটি ইবাদত পালন বা বিশেষ ছওয়াবের উদ্দেশ্যে করা…
আরও পড়ুন ➲উত্তর : জুম‘আর.খুৎবায় দরূদ পাঠ করা সুন্নাত। সেটি প্রথম বা দ্বিতীয় খুৎবায় হ’তে পারে। তবে এটি পাঠ করা আবশ্যিক নয়।…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত মসজিদেই ছালাত আদায় করবে। খুব অল্প হ’লে উক্ত কাতারেই ছালাত আদায় করবে। আর একটু বেশী হ’লে কাতার…
আরও পড়ুন ➲উত্তর : সালামের শব্দগুলো উচ্চারণ করতে করতে মুখ ডানে এবং বামে ঘুরাতে হবে। কেননা সালামই মুখ ঘুরানোর কারণ। অতএব সালাম…
আরও পড়ুন ➲উত্তর : সামনের কাতার পূরণ না করে পিছনে কাতার বানানো বা নীচের তলায় ফাঁকা রেখে উপর তলায় দাঁড়ানো সিদ্ধ নয়।…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ কারণে মসজিদ নির্মাণে কোন বাধা নেই এবং কমিটির সম্মতিক্রমে এক মসজিদের অতিরিক্ত অর্থ অন্য মসজিদে ব্যবহারেও কোন…
আরও পড়ুন ➲উত্তর : মসজিদের মাইক কেবলমাত্র আযানের জন্যই নির্ধারিত। যা অন্য কাজে ব্যবহার বাঞ্ছনীয় নয়। এতে মৃত্যু খবর প্রচার করা আদৌ…
আরও পড়ুন ➲উত্তর : সিজদার আয়াত যখনই পাঠ করবে বা শ্রবণ করবে তখনই সিজদা দেওয়া সুন্নাত। ইবনু ওমর (রাঃ) বলেন, নবী করীম…
আরও পড়ুন ➲উত্তর : নিয়ম হ’ল ইমাম সামনে দাঁড়াবে ও মুছল্লীরা পিছনে দাঁড়াবে। তবে বাধ্যতামূলক কোন ওযরবশত বা মসজিদে জায়গা সংকুলান না…
আরও পড়ুন ➲উত্তর : নিষেধাজ্ঞা না থাকলে সরকারী জমিতে জুম‘আ বা ঈদের ছালাত আদায়ে কোন দোষ নেই। আনাস (রাঃ) বলেন, মদীনায় হিজরত…
আরও পড়ুন ➲উত্তর : ইমাম সালাম ফিরানোর পর ডাইনে অথবা বামে ঘুরে সরাসরি মুক্তাদীগণের দিকে ফিরে বসতে পারবে এবং এটিই ছিল রাসূল…
আরও পড়ুন ➲উত্তর : ভুলক্রমে হ’লে ক্বাযা করার প্রয়োজন নেই। কারণ অনিচ্ছাকৃত ভুল মার্জনীয় (আহযাব ৩৩/৫)। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, নিশ্চয়ই আমার উম্মতের…
আরও পড়ুন ➲উত্তর : জুমআ‘র দিন খুৎবার আগে বা পরে ইমাম ব্যতীত অন্য কারো আলোচনা করা সমীচীন নয়। কারণ রাসূল (ছাঃ) বা…
আরও পড়ুন ➲উত্তর : মসজিদের মাইক আযান ব্যতীত অন্য কোন কাজে ব্যবহার করা উচিত নয়। রাসূলুল্লাহ (ছাঃ) মসজিদে হারানো বিজ্ঞপ্তি প্রচার করতে…
আরও পড়ুন ➲উত্তর : বক্তব্যটি সত্য নয়। ঈদের ছালাতে ১২ তাকবীরের হাদীছকে ইমাম বুখারী, তিরমিযী, আবুদাউদ, নববী, হাফেয ইরাকী, ইবনু তায়মিয়াহ, ইবনু…
আরও পড়ুন ➲