Deprecated: Function jetpack_form_register_pattern is deprecated since version jetpack-13.4! Use Automattic\Jetpack\Forms\ContactForm\Util::register_pattern instead. in /home/islamicask.com/public_html/wp-includes/functions.php on line 6078
প্রশ্ন : ইমাম ছাহেব অসুস্থ হওয়ার কারণে বসে ছালাত আদায় করতে পারবেন কি? যদি পারেন তবে মুছল্লীরাও কি বসে ছালাত আদায় করবেন? – আপনার জিজ্ঞাসা
সালাত / নামায

প্রশ্ন : ইমাম ছাহেব অসুস্থ হওয়ার কারণে বসে ছালাত আদায় করতে পারবেন কি? যদি পারেন তবে মুছল্লীরাও কি বসে ছালাত আদায় করবেন?

উত্তর : অসুস্থ অবস্থায় ইমাম বসে ছালাতে ইমামতি করতে পারবেন। তবে দাঁড়িয়ে ইমামতি করার মত অন্য কেউ থাকলে তাকে ইমামতি করতে দেওয়া উত্তম (নববী, আল মাজমূ‘ ৪/২৬৪; ইবনু কুদামা, আল-মুগনী ২/১৬২)

এক্ষণে ইমাম বসে ছালাত শুরু করলে মুছাল্লীরাও বসে ছালাত আদায় করবে। রাসূল
(ছাঃ) বলেন, যখন ইমাম বসে ছালাত আদায় করেন, তখন তোমরা সকলেই বসে ছালাত আদায় কর (বুখারী হা/৬৮৯; মুসলিম হা/৪১১-১৩; মিশকাত হা/১১৩৯)

আর ইমাম দাঁড়িয়ে ছালাত শুরু করার পর যদি অসুস্থ হয়ে বসে ছালাত আদায় করেন, তবে
মুছাল্লীরা বাকী ছালাত দাঁড়িয়ে আদায় করবে। কারণ রাসূল (ছাঃ) অসুস্থ অবস্থায় জামা‘আতে অংশগ্রহণ করেন। যখন আবুবকর (রাঃ) ইমামতি করছিলেন। এসময় রাসূল (ছাঃ) আবুবকরের বামে বসে ইমামতি করছিলেন। আর আবুবকর দাঁড়িয়ে রাসূল (ছাঃ)-কে অনুসরণ করছিলেন। আর ছাহাবীগণ আবুবকরকে অনুসরণ করছিলেন (বুখারী হা/৬৬৪; মুসলিম হা/৪১৮; মিশকাত হা/১১৪০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button