সালাত / নামায

প্রশ্ন : আমাদের মসজিদটি দো’তলা। যেটুকু জমি তার সবটুকু মসজিদ, ওযূখানা ও টয়লেট-প্রস্রাবখানা। ইমাম ও মুওয়াযযিনের থাকার কোন জায়গা নেই। এক্ষণে মসজিদের ছাদের উপর ইমামের জন্য কোয়ার্টার নির্মাণ করা যাবে কি?

উত্তর : মসজিদ যদি ওয়াক্ফকৃত হয় এবং ওয়াক্ফকারীর পূর্ব থেকে মসজিদের উপর কোয়ার্টার নির্মাণের পরিকল্পনা থাকে তবে মসজিদের আদব বজায় রেখে কোয়ার্টার নির্মাণ করা যেতে পারে। আর পূর্ব থেকে পরিকল্পনা না থাকলে দাতার ইচ্ছার বিরুদ্ধে কোয়ার্টার নির্মাণ করা সমীচীন নয়। কেননা সেটি কেবল মসজিদ নির্মাণের
উদ্দেশ্যেই ওয়াক্ফ করা হয়েছে। আর ওয়াক্ফকৃত না হ’লে এতে কোন বাধা নেই, (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়াহ ১২/২৯৫; ফাতাওয়া লাজনা দায়েমাহ ২/৫/২২০)

শায়খ আলবানীসহ কতিপয় বিদ্বানের মতে, কেবল মসজিদের কল্যাণার্থে হ’লে এরূপ নির্মাণকাজ জায়েয। তবে খেয়াল রাখতে হবে যেন মসজিদের আদব বজায় থাকে (আলবানী, আল-হাভী লিল ফাতাওয়া ১/২৭৮)

উল্লেখ্য যে, মসজিদ স্বতন্ত্রভাবে একক উদ্দেশ্যে নির্মাণ করাই সর্বোত্তম।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button