সালাত / নামায

প্রশ্ন : আমাদের এলাকায় মসজিদে ঈদের ছালাত আদায় করা হয়। জায়গা সংকুলান না হওয়ায় সেখানে একাধিক জামা‘আত করা যাবে কি? নাকি একাধিক জামা‘আত করলে তা বিদ‘আত হবে?

উত্তর : প্রথমত, মসজিদ হ’তে ভিন্ন স্থানে ঈদের ছালাত আদায় করা সুন্নাত।

রাসূলুল্লাহ (ছাঃ) মসজিদে নববীর পূর্ব পার্শ্বের ময়দানে ঈদের ছালাত আদায় করতেন (যাদুল মা‘আদ ১/৪২৫ পৃঃ; আলবানী, ছালাতুল ঈদায়েন ফিল মুছাল্লা বই)। অথচ মসজিদে হারাম ও মসজিদে নববীতে ছালাত আদায়ের ফযীলত অনেক বেশী (মুসলিম হা/১৩৯৪; ইবনু মাজাহ হা/১৪০৪)। তবে বাধ্যগত কারণে মসজিদে পড়া যাবে (মির‘আত ৫/৬১; উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৬/১৪২)

দ্বিতীয়ত, একই স্থানে ঈদের ছালাত একাধিকবার পড়ার পক্ষে কোন দলীল নেই। সুতরাং যাদের ছালাত ছুটে যাবে তারা পরে নিজেরা একাকী কিংবা জামা‘আতে পড়ে নিবে। তবে পার্শ্ববর্তী অন্য কোন ঈদের জামা‘আত খুঁজে নেওয়াই উত্তম (বিন বায, ফাতাওয়া নূরুন ‘আলাদ দারব)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button