Deprecated: Function jetpack_form_register_pattern is deprecated since version jetpack-13.4! Use Automattic\Jetpack\Forms\ContactForm\Util::register_pattern instead. in /home/islamicask.com/public_html/wp-includes/functions.php on line 6078
প্রশ্ন : ইমাম ও মুছল্লী একই কাতারে ছালাত আদায় করলে ছালাতের কোন ক্ষতি হবে কী? যদি হয় তবে ইমাম সামনে যাবে, না মুক্তাদী পিছনে যাবে? – আপনার জিজ্ঞাসা
সালাত / নামায

প্রশ্ন : ইমাম ও মুছল্লী একই কাতারে ছালাত আদায় করলে ছালাতের কোন ক্ষতি হবে কী? যদি হয় তবে ইমাম সামনে যাবে, না মুক্তাদী পিছনে যাবে?

উত্তর : ক্ষতি হবে না। তবে এক্ষেত্রে নিয়ম হ’ল দু’জন মুছল্লী হ’লে ইমাম বামে ও মুক্তাদী ডাইনে দাঁড়াবে (বুখারী হা/৬৯৭, ৬৯৯; মুসলিম হা/৭৬৩; মিশকাত হা/১১০৬)

আর দু’জনের জামা‘আত চলাকালে তৃতীয়জন হাযির হ’লে মুক্তাদীকে পিছনে টেনে নিবে এবং পিছনে জায়গা না থাকলে ইমামকে সামনে ঠেলে দিবে। আর কোন পার্শ্বেই
জায়গা না থাকলে ইমামের কাতারে শামিল হবে (নববী, আল-মাজমূ‘ ৪/২৯২)

এমতাবস্থায় ইমামকে সামান্য এগিয়ে রেখে মুছল্লীদের কাতারবদ্ধ হওয়ার বিষয়ে কোন কোন বিদ্বান মত প্রকাশ করলেও এ সম্পর্কে কোন দলীল পাওয়া যায় না।

অতএব এরূপ ক্ষেত্রে ইমাম ও মুছল্লী সমান্তরালভাবেই দাঁড়াবে (মুওয়াত্ত্বা মালিক হা/৩২)। আর জায়গা প্রশস্ত থাকলে যথারীতি ইমাম সম্মুখে এবং মুক্তাদীগণ পিছনে কাতার করবে (মুসলিম হা/৩০১০; নাসাঈ হা/১০২৯; আবুদাঊদ হা/৬১৩; মিশকাত হা/১১০৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button