উত্তর : এরূপ লটারী বৈধ (দ্রঃ বুখারী হা/২৬৮৮ ‘কিতাবুশ শাহাদাত’; আবূদাঊদ হা/৩১৩৮; নাসাঈ হা/৩৪৮৮; ইবনু মাজাহ হা/২৩৪৮)। তবে জীবিকা অর্জনের…
আরও পড়ুন ➲অন্যান্য
উত্তর : মানত মানুষের নিয়তের উপর নির্ভর করে (মুসলিম, মিশকাত হা/৩৪১৬)। তাই মসজিদের মুছল্লীগণকে খাওয়ানোর নিয়তে মানত করলে সকলেই খেতে…
আরও পড়ুন ➲উত্তর : জিবরীল নন, স্বয়ং আল্লাহ তা‘আলা আরাফার দিনে প্রথম আকাশে নেমে আসেন। রাসূল (ছাঃ) বলেন, ‘আরাফার দিন ব্যতীত অন্য…
আরও পড়ুন ➲উত্তর : না। বরং রাসূল (ছাঃ) এই শব্দে দো‘আটি পাঠ করেছেন বলেই আমাদেরকে তা পাঠ করতে হবে। তাশাহহুদ সম্পর্কিত সকল…
আরও পড়ুন ➲উত্তর : পৃথিবী ছাড়াও অন্যত্র জীবনের অস্তিত্ব থাকা অসম্ভব নয়। আল্লাহ বলেন, ‘আসমান ও যমীনে যত প্রাণী আছে, সবই আল্লাহকে…
আরও পড়ুন ➲উত্তর : ইবলীস আল্লাহর ইবাদত করত। তবে সে ফেরেশতাদের সর্দার ছিল না। বরং আল্লাহ বলেন, সে জিন জাতির অন্তর্ভুক্ত ছিল।…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত চিকিৎসা মনগড়া ও শরী‘আত পরিপন্থী। তাই বালিশের নীচে কুরআনের আয়াতের নকশা রাখা যাবে না। বরং ভয় থেকে…
আরও পড়ুন ➲উত্তর : যাবে না। কারণ যেসব স্থানে শিরক-বিদ‘আত ও শরী‘আত বিরোধী কার্যকলাপ হয় সেখানে যাওয়া, বেচা-কেনা ও ব্যবসা করা এবং…
আরও পড়ুন ➲উত্তর : আল্লাহ এরূপ করতে পারেন, যেভাবে তিনি প্রতারণার আশ্রয় গ্রহণকারী শনিবারওয়ালাদেরকে শাস্তিস্বরূপ নিকৃষ্ট বানরে পরিণত করেছিলেন। আল্লাহ বলেন, ‘আর…
আরও পড়ুন ➲উত্তর : অমুসলিমদের অনুকরণে এসব দিবস পালিত হয়। যা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এগুলি স্রেফ জাহেলিয়াত এবং বিজাতীয় সংস্কৃতি মাত্র। রাসূলুল্লাহ (ছাঃ)…
আরও পড়ুন ➲উত্তর : যাবে না। এটা চুরি হিসাবে গণ্য হবে। আল্লাহ বলেন, ‘তোমরা একে অন্যের সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করো না’ (নিসা…
আরও পড়ুন ➲উত্তর : না। বরং এসময় উত্তর না দিয়ে বেরিয়ে এসে উত্তর দিতে হবে। এটাই রাসূল (ছাঃ)-এর সুন্নাত (বুখারী হা/৩৩৭; আবুদাঊদ…
আরও পড়ুন ➲উত্তর : কেউ মন্দ কাজে প্ররোচিত করলে তা করা যাবে না (মুত্তাফাক্ব আলাইহ ;মিশকাত হা/৩৬৬৪)। এমনকি পিতা-মাতা হ’লেও নয় (লোকমান…
আরও পড়ুন ➲উত্তর : এসব ব্যক্তিকেও ফরয ইবাদতসহ অন্যান্য ইবাদত করতে হবে। কারণ তার ইবাদতই হয়ত তাকে একসময় পাপ থেকে ফিরিয়ে আনবে।…
আরও পড়ুন ➲উত্তর : মুসলিম-অমুসলিম যেকোন মানুষের মৃত্যু বা বিপদে দুঃখিত হওয়া এবং সমাবেদনা জানানোই মানুষের স্বাভাবিক কর্তব্য। তবে মুসলিম হৌক বা…
আরও পড়ুন ➲উত্তর : সাধারণ মানুষ হৌক বা আলেম হৌক, প্রত্যেকের জন্যই বিশুদ্ধ দলীল ভিত্তিক সঠিক উত্তর না জেনে ফৎওয়া দেয়া নিষিদ্ধ…
আরও পড়ুন ➲উত্তর : সন্তানকে মানবতার সেবাদানের লক্ষ্যে গড়ে তোলার ব্রতে পিতা-মাতা যদি এরূপ কামনা করেন, তবে তাদের ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে…
আরও পড়ুন ➲উত্তর : সালাফে ছালেহীনের মাঝে ফাসেক ও কুফরী পর্যায়ভুক্ত বিদ‘আতীদের সালাম না দেওয়ার প্রচলন ছিল (দ্র: ছালাতুর রাসূল (ছাঃ) ৪র্থ…
আরও পড়ুন ➲উত্তর : এসব বাক্য ছাহাবায়ে কেরামের শানে তাদের জন্য দো‘আ হিসাবে বলা হয়। এগুলি সালাফে ছালেহীনের রীতি। আল্লাহ বলেন, ‘মুহাজির…
আরও পড়ুন ➲উত্তর : গবাদি পশুকে উত্তমরূপে মাটিতে পুঁতে দিতে হবে (মায়েদাহ ৫/৩১)। তবে এটি আবশ্যক নয়। বাইরে পড়ে থাকাতে মানুষের কষ্ট…
আরও পড়ুন ➲উত্তর : কবর দেওয়া ও পায়ের হেফাযতের স্বার্থে জুতা পায়ে দিয়ে কবরে মাটি দেওয়া ও কবরস্থানে যাওয়া যাবে। রাসূল (ছাঃ)…
আরও পড়ুন ➲উত্তর : ফৎওয়া গ্রহণের ক্ষেত্রে সকল স্তরের মানুষের জন্য যরূরী হ’ল, দলীল জেনে নেওয়া। ছাহাবীগণ একটি বিষয়ে একাধিক ছাহাবীর কাছে…
আরও পড়ুন ➲উত্তর : যাবে না। কারণ উভয়ের বিধান পৃথক। শরী‘আতে মোযা পরিধান সিদ্ধ (তিরমিযী হা/২৮২০; মিশকাত হা/৪৪১৮)। কিন্তু টাখনুর নীচে কাপড়…
আরও পড়ুন ➲উত্তর : জীববিজ্ঞানের পড়াশুনার জন্য ব্যাঙ কেটে পরীক্ষা করা জায়েয নয়। কারণ রাসূল (ছাঃ) ব্যাঙ মারতে নিষেধ করেছেন এমনকি ঔষধের…
আরও পড়ুন ➲উত্তর : কারো ক্ষতি করার উদ্দেশ্যে গাছ লাগানো তার উপর যুলুমের শামিল। রাসূল (ছাঃ) যুলুম থেকে বেঁচে থাকার নির্দেশ দিয়েছেন…
আরও পড়ুন ➲উত্তর : মহিলা সমাবেশে পুরুষ বক্তার সালামের জবাব মহিলারা নীরবে দিবে (আল-মাওসূ‘আতুল ফিক্বহিইয়াহ ২৫/১৬৬)। ফিৎনার আশংকা না থাকলে পুরুষের কোন…
আরও পড়ুন ➲উত্তর : পুরুষের জন্য বিনা প্রয়োজনে আংটি পরিধান করা অপসন্দনীয় কাজ। ৬ষ্ঠ হিজরীর যুলক্বা‘দাহ মাসে হোদায়বিয়ার সন্ধি সম্পাদনের পর ৭ম…
আরও পড়ুন ➲উত্তর : প্রশ্নে উল্লেখিত চল্লিশটি উত্তম স্বভাব সম্পর্কে রাসূলুল্লাহ (ছাঃ) অবগত ছিলেন। কিন্তু তিনি সেগুলির বর্ণনা দেননি। কারণ তাতে উম্মতে…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত দলের বক্তব্য ভিত্তিহীন। ইমামতি বা কুরআন শিক্ষাদান সহ যেকোন বৈধ কাজের জন্য কাউকে নিয়োগ করা হ’লে, তার…
আরও পড়ুন ➲উত্তরঃ কাশ্ফ অর্থ উন্মুক্ত করা। আল্লাহ কর্তৃক তার কোন বান্দার নিকট অহী মারফত এমন কিছুর জ্ঞান প্রকাশ করা, যা অন্যের…
আরও পড়ুন ➲উত্তর : গৃহপলিত পশু মারা গেলে পশুটি মাটিতে পুঁতে দেওয়াই উচিত (ফাতাওয়া লাজনাহ দায়েমাহ ৮/৪৪৪-৪৪৫)। স্মর্তব্য যে, মৃত পশুর চামড়া…
আরও পড়ুন ➲উত্তর : হিন্দু বা অমুসলিমদের বাসা ভাড়া দেওয়ায় শরী‘আতে কোন বাধা নেই, যদি তাদের থেকে কোন ক্ষতির আশংকা না থাকে…
আরও পড়ুন ➲উত্তর : কৃত্রিম পদ্ধতিতে গাভী প্রজনন করা যাবে। গৃহপালিত প্রাণীসহ পৃথিবীর সকল প্রাণী আল্লাহ তা‘আলা মানুষের কল্যাণের জন্য সৃষ্টি করেছেন।…
আরও পড়ুন ➲উত্তর: পুরুষদের জন্য স্বর্ণের তৈরি আংটি, হাত ঘড়ি, ব্রেসলেট, গলার মালা, চশমার ফ্রেম, জামার বোতাম, কলম ইত্যাদি ব্যবহার করা বৈধ…
আরও পড়ুন ➲উত্তর : দেখা যাবে না। আল্লাহ বলেন, ‘তুমি মুমিন পুরুষদের বলে দাও, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে’ (নূর ২৪/৩০)।…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত অনুদান গ্রহণ করা যাবে। কারণ সরকার গঠিত হয় জনকল্যাণের জন্য। এটি ব্যাংকের ন্যায় কেবল সূদী লেনদেনের জন্য…
আরও পড়ুন ➲উত্তর : মাহরাম ব্যতীত মহিলাদের একাকী সফরে বের হওয়া শরী‘আতে নিষিদ্ধ (বুখারী হা/৩০০৬; মিশকাত হা/২৫১৩)। তাই স্বামীর অনুপস্থিতিতে তারা অন্য…
আরও পড়ুন ➲উত্তর : গণকের নিকট যাওয়া যাওয়া যাবে না। কারণ সে সত্য মিথ্যা মিলিয়ে বলে। গণকদের কিছু কথা কখনো সত্যের সাথে…
আরও পড়ুন ➲উত্তর : এমতাবস্থায় দাওয়াত দাতার অনুমতি নিতে হবে। অন্যথায় ফিরে যাবে। আবু মাসঊদ (রাঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, আবু শু‘আইব…
আরও পড়ুন ➲উত্তর : এগুলি উপমহাদেশে সুলতানী আমল, মোগল ও বৃটিশ ভারতে প্রচলিত বিভিন্ন পরিচিতি মূলক পদবী মাত্র। এরূপ পদবী নামের শেষে…
আরও পড়ুন ➲উত্তর : জায়েয হবে। কেননা সরকারী বিধি অনুযায়ী জন্মগতভাবে, রোগাক্রান্ত হয়ে বা দুর্ঘটনায় আহত হয়ে অথবা অপচিকিৎসা বা অন্য কোন…
আরও পড়ুন ➲উত্তর : কেবল সা‘দ বিন মু‘আয (রাঃ)-এর মৃত্যুতে আল্লাহর আরশে কম্পন সৃষ্টি হয় বলে ছহীহ হাদীছে পাওয়া যায়। রাসূল (ছাঃ)…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ অবস্থায় দেশে ফিরে আসার জন্য সর্বাত্মক চেষ্টা করা উচিত। তবে কোন উপায় না থাকলে জীবন রক্ষার্থে…
আরও পড়ুন ➲উত্তর : হস্তমৈথুন বা অবৈধ পন্থায় বীর্য স্খলন করা নিষিদ্ধ। আল্লাহ বলেন, যারা নিজ স্ত্রী ও দাসী ব্যতীত অন্যকে কামনা…
আরও পড়ুন ➲উত্তর : স্ত্রীর জন্য যরূরী হ’ল স্বামীর আনুগত্য করা। স্বামী স্ত্রীকে যেখানে রাখবে সে সেখানেই অবস্থান করবে। স্বামী মাতা-পিতার খিদমত…
আরও পড়ুন ➲উত্তর : তেজপাতার ধোঁয়ায় কোন ক্ষতিকর প্রভাব নেই বলে নিশ্চিত হ’লে সেটা করা যাবে। নইলে নয়। কেননা রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন,…
আরও পড়ুন ➲উত্তর : এভাবে মানত করার কোন দলীল পাওয়া যায় না। এর জন্য আল্লাহর নিকট খালেছ নিয়তে দো‘আ করবে। রাসূল (ছাঃ)…
আরও পড়ুন ➲উত্তর : ইসলামে ধর্ম ভাই-বোন বা ধর্ম বাপ-মা বলে কিছু নেই। জাহেলী যুগে এরূপ রেওয়াজ ছিল। এমনকি রাসূল (ছাঃ)-এর পালক…
আরও পড়ুন ➲উত্তর : বিধি মতে খরিদ করে নিলে জায়েয হবে, নইলে নয়। বিধি মত খরিদকৃত না হলে সম্পদগুলি সঠিক স্থানে ফেরত…
আরও পড়ুন ➲উত্তর : হাদীছ দু’টি ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গিতে বর্ণিত হয়েছে। প্রথম হাদীছে রাসূল (ছাঃ) বলেন, ‘দরিদ্র মুসলমানগণ জান্নাতে যাবে সম্পদশালীদের চেয়ে…
আরও পড়ুন ➲উত্তর : প্রশ্ন অনুযায়ী ওয়াদাকারী আল্লাহর নামে ওয়াদা করেছেন, যা কসমের শামিল। অতএব এক্ষেত্রে কসম ভঙ্গের কাফফারা দিতে হবে। আর…
আরও পড়ুন ➲উত্তর : শিয়ালের গোশত খাওয়া হারাম। কেননা তা তীক্ষ্ণ দন্তধারী ও হিংস্র জন্তুর অন্তর্ভুক্ত। ইবনু আববাস (রাঃ) হ’তে বর্ণিত রাসূলুল্লাহ…
আরও পড়ুন ➲উত্তর : কথাটি সঠিক নয়। রাসূল (ছাঃ) ও ছাহাবায়ে কেরামের জীবনে কোথাও এর প্রমাণ পাওয়া যায় না। বরং এটা অমুসলিমদের…
আরও পড়ুন ➲উত্তর : সরকার কর্তৃক এরূপ সূদ গ্রহণ যুলুমের নামান্তর। এরপরেও তা পরিশোধ না করা সঠিক হয়নি। কারণ যালেম সরকারের ব্যাপারে…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ মুমিন ব্যক্তি শহীদের মর্যাদা পাবেন ইনশাআল্লাহ। কারণ যারা পুড়ে মারা যান, তারা শহীদ হিসাবে গণ্য হন। রাসূলুল্লাহ…
আরও পড়ুন ➲উত্তর : ব্যক্তি অনুমতি না দেওয়া পর্যন্ত তা রক্ষা করতে হবে। যদিও তা অন্য কেউ প্রকাশ করে দেয়। রাসূল (ছাঃ)…
আরও পড়ুন ➲উত্তর : এরূপ করা ঠিক হবে না। তাতে হিতে বিপরীত হ’তে পারে। বরং প্রথমে তাদেরকে বুঝানোর মাধ্যমে বিরত রাখার সর্বাত্মক…
আরও পড়ুন ➲উত্তর : চিকিৎসার্থে বা কোন দোষ-ক্রটি দূরীকরণার্থে এরূপ করায় শরী‘আতে কোন বাধা নেই (তিরমিযী, মিশকাত হা/৪৪০০, সনদ হাসান; নববী,…
আরও পড়ুন ➲উত্তর : যাবে না। কারণ (১) অধিকাংশ ক্ষেত্রে সৌন্দর্যবর্ধনের উদ্দেশ্যে কুরআনের আয়াত, দো‘আ ইত্যাদি দ্বারা বিভিন্ন রঙের ডিজাইনে নকশা করা…
আরও পড়ুন ➲উত্তর : একথা ভিত্তিহীন ও বানোয়াট। বরং সকল সৃষ্টি সর্বাবস্থায় আল্লাহকে সিজদা করে। আল্লাহ বলেন, তুমি কি দেখ না যে,…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত মর্মে কোন দলীল নেই। যদিও কোন কোন জীবনীকার এগুলি লিখেছেন। যার কোন ভিত্তি নেই। তবে আল্লাহর বিশেষ…
আরও পড়ুন ➲উত্তর : যথাসময়ে মসজিদে উপস্থিত হতে হবে। নতুবা মুছল্লী বহু নেকী থেকে বঞ্চিত হবে (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১৩৮১-৮৪, ১৩৮৮)। প্রয়োজনে…
আরও পড়ুন ➲উত্তর : বলা যাবে না। কারণ বিদ‘আত বলা এবং বিদ‘আতী বলা এক জিনিস নয়। ইজতিহাদী বা ব্যাখ্যাগত ভুলের কারণে কাউকে…
আরও পড়ুন ➲উত্তর : চুমু খাওয়া বা কদমবূসী করা ইসলামী রীতি নয়। একদা আনাস (রাঃ) রাসূল (ছাঃ)-কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল!…
আরও পড়ুন ➲উত্তর : আছে। ‘মাকরূহ’ অর্থ- অপসন্দনীয়। যেমন রাসূলুল্লাহ (ছাঃ) এশার ছালাতের পূর্বে ঘুমানো এবং এশার পরে কথা বলাকে অপসন্দ…
আরও পড়ুন ➲উত্তর : আলহামদুলিল্লাহ্ অনুসরণীয় চার ইমামের মধ্যে ইমাম শাফেঈ (রহঃ) ব্যতীত বাকী তিনজনের কেউই ফিক্বহী বিষয়ে কোন গ্রন্থ রচনা করে…
আরও পড়ুন ➲উত্তর : যরূরী প্রয়োজন ব্যতীত কবর স্থানান্তর করা জায়েয নয় (বুখারী হা/১৩৫১-৪২; নববী, আল-মাজমূ‘ ৫/২৭৩; উছায়মীন, শারহুল মুহাযযাব ৫/৩৬৯)। তবে…
আরও পড়ুন ➲উত্তর : হারাম পশুর পেশাব পান করা হারাম। আর হারাম বস্ত্ত ঔষধ হ’তে পারে না। জনৈক ছাহাবী রাসূল (ছাঃ) কে…
আরও পড়ুন ➲উত্তর : বাধা নেই। এক্ষেত্রে বিচারকগণ উক্ত অর্থ বায়তুল মালে জমা করতে পারেন অথবা কোন সৎকাজে ব্যয় করতে পারেন (ফাতাওয়া…
আরও পড়ুন ➲উত্তর : তারা মানুষের সাথে এমন ভাষায় কথা বলবেন, যা তারা বুঝতে পারবে (ফাতাওয়া লাজনা দায়েমা ৩/৪৫০)। শায়খুল ইসলাম…
আরও পড়ুন ➲উত্তর : হোটেলের বেঁচে যাওয়া খাবার গরীব মানুষের মাঝে বিলিয়ে দেওয়াই উত্তম। তবে তা সম্ভব না হ’লে পশু-পাখিকে দেওয়ায় কোন…
আরও পড়ুন ➲উত্তর : কোন জিন বা মানুষের পক্ষে অতীত বা ভবিষ্যতের খবর জানা সম্ভব নয়। এসব খবর সম্পর্কে অবহিত দাবীকারী মিথ্যাবাদী…
আরও পড়ুন ➲উত্তর : কুকুর পালনের জন্য শর্ত হ’ল, (১) পশু চরানো, শিকার করা এবং ক্ষেত-খামার ও বাড়িঘর পাহারা দেওয়া এই তিন…
আরও পড়ুন ➲উত্তর : ইচ্ছামত সবকিছু ভোগ করা যাবে না, বরং সকল ক্ষেত্রে হালাল-হারাম বাছাই করে চলতে হবে। আল্লাহর নে‘মত ভোগ করার…
আরও পড়ুন ➲উত্তর : মৃত্যুর পরে রূহ কিছুক্ষণের জন্য দেহ হ’তে বিচ্ছিন্ন হলেও পুনরায় আপন দেহে তা স্থাপন করা হবে এবং বান্দাকে…
আরও পড়ুন ➲উত্তর : জনগণের ক্ষতি না করে এবং লোক চলাচলে ব্যাঘাত না ঘটিয়ে এগুলি করা যাবে। শান্তিপূর্ণ মিছিল বা মানববন্ধনে সাধারণতঃ…
আরও পড়ুন ➲উত্তর : এভাবে সালাম দেওয়া শরী‘আত সম্মত নয়। বরং শিক্ষক শ্রেণীকক্ষে প্রবেশ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সালাম দিবেন (বুখারী হা/৬২৩১; মিশকাত…
আরও পড়ুন ➲উত্তর : ইসলামের সোনালী যুগে আক্বীক্বার জন্য লোকদেরকে দাওয়াত দেওয়ার কোন প্রচলন ছিল না। ইবনু ‘আব্দিল বার্র ইমাম মালেক (রহঃ)-এর…
আরও পড়ুন ➲উত্তর: কোনো পুরুষের মাঝে দ্বীনদারী, উন্নত চরিত্র, জ্ঞান-গরিমা, মেধা, যোগ্যতা, সৌন্দর্য ইত্যাদি দেখে পছন্দ হলে তাকে স্বামী হিসেবে পাওয়ার জন্য…
আরও পড়ুন ➲উত্তর : ইমাম বুখারী (রহঃ) কোন মাযহাবের অনুসারী ছিলেন না। বরং তিনি একজন উচ্চ মর্যাদাসম্পন্ন মুহাদ্দিছ ও মুজতাহিদ ছিলেন। তিনি…
আরও পড়ুন ➲উত্তর : কুরআন-সুন্নাহর নির্দেশ মানতে গেলে প্রত্যেক মুসলিমকে জামা‘আতবদ্ধ থাকতে হবে, যেখানেই তিনি বসবাস করুন না কেন। যাকে তিনি ফিরক্বা…
আরও পড়ুন ➲উত্তর : শিক্ষা সনদে বয়স কমবেশী করাটা বড় অন্যায়। এজন্য আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করতে হবে। তবে এজন্য সময়ের…
আরও পড়ুন ➲উত্তর : ‘মুনশী’ আল্লাহ তা‘আলার কোন নাম নয়। সুতরাং এটা বলায় কোন দোষ নেই। ‘মুনশী’ (আরবী) অর্থ লেখক, প্রবন্ধকার,…
আরও পড়ুন ➲উত্তর : হাশরের দিন প্রত্যেক ব্যক্তিকে তার নাম, পিতার নাম ও বংশ পরিচয় সহ আহবান করা হবে (তিরমিযী, মিশকাত…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত বিষয়ে রাসূল (ছাঃ) থেকে কোন হাদীছ বর্ণিত হয়নি। বরং এ বিষয়ে কুরআনী বর্ণনা হ’ল এই যে, আদম (আঃ)-এর…
আরও পড়ুন ➲উত্তর : আলহামদুলিল্লাহ্। প্রত্যেক ভিক্ষুককে ভিক্ষা চাইলে কিছু দান করা যরূরী। উম্মু বুজাইদ (রাঃ) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল…
আরও পড়ুন ➲উত্তর: না। কারণ রাসূল (ছাঃ) ব্যাঙ মারতে নিষেধ করেছেন (বায়হাক্বী, সুনানুল কুবরা হা/১৯১৬২; ইবনু মাজাহ হা/৩২২৩, সনদ ছহীহ)। এমনকি ঔষধ…
আরও পড়ুন ➲উত্তর : পাপ হবে না। কারণ কেঁচোকে প্রয়োজনেই ব্যবহার করা হচ্ছে। আল্লাহ বলেন, ‘তিনিই সেই সত্তা, যিনি সৃষ্টি করেছেন তোমাদের…
আরও পড়ুন ➲উত্তর : হোমিও ঔষধ সেবনে শরী‘আতে কোন বাধা নেই। কেননা হোমিও সহ বিভিন্ন ঔষধে কেবল সংরক্ষণের জন্য সামান্য পরিমাণ পরিশোধিত…
আরও পড়ুন ➲উত্তর : আল্লাহ প্রথমে পৃথিবী সৃষ্টি করেছেন। অতঃপর আসমান সৃষ্টি করেছেন। আল্লাহ বলেন, ‘তিনিই সেই সত্তা যিনি সৃষ্টি করেছেন তোমাদের…
আরও পড়ুন ➲উত্তর : পূজা উপলক্ষে তাদের দেয়া টিফিন খাওয়া যাবে না। কারণ এতে শিরকের সমর্থন ও সহযোগিতা করা হবে। আল্লাহ তা‘আলা…
আরও পড়ুন ➲উত্তর : এটি গোলামী যুগে এদেশে ইংরেজদের চালুকৃত একটি আদালতী পরিভাষা। এটি ইংল্যান্ডে সম্মানসূচক সম্বোধনের ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন Oxford…
আরও পড়ুন ➲উত্তর : ইবনু কাছীর (রহঃ) বলেন, ইয়াযীদের সকল সৈন্য এমনকি ইয়াযীদ নিজেও এ হত্যাকান্ডের ব্যাপারে রাযী ছিলেন না। …তবে ধারণা…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত শিশুটি মুসলিম হিসাবে গণ্য হবে। কারণ ‘জারজ’ সন্তান মাতার সাথে সম্পর্কিত হয় (মুত্তাফাক্ব আলাইহ, আবুদাঊদ, মিশকাত হা/৩৩১২,…
আরও পড়ুন ➲উত্তর : রাসূলুল্লাহ (ছাঃ)-এর কবর ব্যতীত সকল নবীর কবরের অবস্থান অজ্ঞাত। ইবনু তায়মিয়াহ (রহঃ) বলেন, ‘রাসূল (ছাঃ)-এর কবর ব্যতীত কোন…
আরও পড়ুন ➲উত্তর : কথাটি মিথ্যা ও বানোয়াট। উল্লেখ্য যে, মাথা ঢাকা বা টুপী পরা শিষ্টাচারমূলক পোষাকের অন্তর্ভুক্ত। এটাকে তাক্বওয়ার পোশাক হিসাবে…
আরও পড়ুন ➲উত্তর : দানিয়াল সম্পর্কে কুরআন ও হাদীছে কিছু পাওয়া যায় না। অতএব তিনি যে নবী ছিলেন, এ বিষয়ে নিশ্চিতভাবে বলার…
আরও পড়ুন ➲উত্তর : ধর্মের সঠিক ব্যাখ্যা ও ব্যবহার না জেনে নিজের স্বল্প জ্ঞানের উপর গোঁড়ামী করাকে ধর্মান্ধতা বলে। ‘ধর্মান্ধ’ শব্দটি প্রকৃত…
আরও পড়ুন ➲উত্তর : উক্ত বক্তব্যটি আল্লাহর বাণী দ্বারা প্রমাণিত। আল্লাহ বলেন, তোমার যে কল্যাণ হয়, তা আল্লাহর পক্ষ থেকে হয়। আর…
আরও পড়ুন ➲উত্তর : তাঁর নাম আবু মুহাম্মাদ আব্দুল কাদের বিন মূসা বিন আব্দুল্লাহ। তিনি ৪৭০ হিঃ মোতাবেক ১০৭৭ খৃষ্টাব্দে বর্তমান ইরানের…
আরও পড়ুন ➲