অন্যান্য

প্রশ্ন: টিকটিকি মারার ফযীলত সংক্রান্ত কয়েকটি হাদীছ বর্ণিত হয়েছে। অনেকেই বলে, তা টিকটিকি নয়, বরং তা গিরগিটি কিংবা কাঁকলাস মারতে হবে। এর সঠিক অর্থ কী?

উত্তর : টিকটিকি মারার ফযীলত সংক্রান্ত যে সকল হাদীছ বর্ণিত হয়েছে, সবগুলো হাদীছেই الوزغ শব্দ ব্যবহার করা হয়েছে। যার অর্থ টিকটিকি। ‘আল-ওয়াযাগ’ (اَلْوَزَغُ) শব্দের উর্দু অনুবাদ ‘ছিপকলী’, অর্থ টিকটিকি (ফ‘রহঙ্গ-ই-রববানী, পৃ. ২৬০)। হাদীছে এসেছে, আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) ঘরের মধ্যে টিকটিকি মারার জন্য বর্শা রাখতেন। ফাকিহ ইবনু মূগীরার দাসী সাঈবা থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আয়েশা (রাযিয়াল্লাহু আনহা)-এর কাছে গিয়ে দেখলাম তাঁর বাড়িতে একটি বর্ষা রাখা আছে। আমি বললাম, হে উম্মুল মুমিনীন! আপনারা এই বর্ষা দিয়ে কি করেন? তিনি বললেন, نَقْتُلُ بِهِ هَذِهِ الأَوْزَاغَ ‘এটা দ্বারা টিকটিকিগুলোকে হত্যা করি’ (ইবনু মাজাহ, হা/৩২৩১; মুসনাদে আহমাদ, হা/২৪৫৭৮; সিলসিলা ছহীহাহ, হা/১৫৮১)। সুতরাং এখান থেকেও বুঝা যাচ্ছে, এটি ঘরে থাকা টিকটিকি। গাছ-গাছালি বা বন-জঙ্গলে থাকা গিরগিটি, কাঁকলাস নয়‌। তাছাড়া টিকটিকি মারার ফযীলতও অত্যধিক।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি প্রথম আঘাতেই একটি টিকটিকি মারবে, তার জন্য রয়েছে একশ‘ ছওয়াব (ছহীহ মুসলিম, হা/২২৪০)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button