অন্যান্য

প্রশ্ন: ক্বিয়ামতের দিন পশু-পাখিদেরকেও কি পুনরুত্থিত করা হবে? শোনা যায় যে, দশটি প্রাণীও জান্নাতে যাবে। উক্ত দাবী কি সঠিক?

উত্তর : হাশরের ময়দানে মানুষের পাশাপাশি সকল পশু-পাখি ও জীব-জন্তুও পুনরুত্থিত হবে এবং দুনিয়াতে যে সব পশু-পাখি অন্য পশু-পাখির উপর অন্যায়ভাবে আক্রমণ করেছিল, সে দিন তাদের প্রতিশোধ গ্রহণ করা হবে। তারপর আল্লাহর হুকুমে সেগুলো মাটিতে পরিণত হবে। ফলে তাদের জান্নাত বা জাহান্নামে যাওয়ার আর কোন প্রসঙ্গ থাকবে না। কুরআন, হাদীছ এবং ছাহাবায়ে কেরামের বক্তব্য দ্বারা সেটাই প্রমাণিত হয়। আল্লাহ তা‘আলা বলেন, وَإِذَا الْوُحُوْشُ حُشِرَتْ ‘আর যখন বন্য পশুদেরকে (হাশরের মাঠে) সমবেত করা হবে’ (সূরা আত-তাকবীর : ৫)। ক্বাতাদাহ (রাহিমাহুল্লাহ) এ আয়াতের ব্যাখ্যায় বলেন,هذه الخلائق موافية يوم القيامة فيقضي الله فيها ما يشاء ‘এ সকল সৃষ্টি জীবকে ক্বিয়ামতের দিন পুনরুত্থিত করা হবে অতঃপর আল্লাহ তা‘আলা যেভাবে চান সেভাবে তাদের মাঝে বিচার-ফায়সালা করবেন’ (জামি‘ঊল বায়ান ফী তা’বীলিল কুরআন, ২৪তম খণ্ড, পৃ. ২৪২)। তবে এর ব্যাখ্যায় ভিন্ন মতও আছে। আল্লাহ তা‘আলা অন্য আয়াতে বলেন,

وَمَا مِنْ دَابَّةٍ فِي الأَرْضِ وَلا طَائِرٍ يَطِيْرُ بِجَنَاحَيْهِ إِلا أُمَمٌ أمْثَالُكُمْ مَا فَرَّطْنَا فِي الْكِتَابِ مِنْ شَيْءٍ ثُمَّ إِلَى رَبِّهِمْ يُحْشَرُونَ.

‘আর যত প্রকার প্রাণী পৃথিবীতে বিচরণশীল রয়েছে এবং যত প্রকার পাখী দু’ ডানাযোগে উড়ে বেড়ায় তারা সবাই তোমাদের মতই একেকটি শ্রেণী। আমি কোন কিছুই কিতাবে লিখতে ছাড়িনি। অতঃপর সবাইকে তাদের প্রতিপালকের নিকট সমবেত করা হবে’ (সূরা আল-আন‘আম : ৩৮)।

আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, لَتُؤَدَّنَّ الْحُقُوْقَ إِلَى أَهْلِهَا يَوْمَ الْقِيَامَةِ حَتَّى يُقَادَ لِلشَّاةِ الْجَلْحَاءِ مِنَ الشَّاةِ الْقَرْنَاءِ ‘ক্বিয়ামতের দিন সবার অধিকার যথাযথভাবে আদায় করা হবে, এমনকি শিংবিহীন ছাগলকে শিং প্রদান করে প্রতিশোধ নেয়ার সুযোগ দেয়া হবে’ (ছহীহ মুসলিম, হা/২৫৮২)। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আরো বলেছেন, ‘আল্লাহ তা‘আলা ক্বিয়ামতের দিন জিন, মানুষ ও চতুষ্পদ জন্তুর মাঝে বিচার-ফয়সালা করবেন। এমনকি দুনিয়ায় কোনও শিং বিশিষ্ট জন্তু কোনও শিং বিহীন জন্তুকে আঘাত করে থাকলে সে তার প্রতিশোধ নিবে। যখন একটি পশুরও অন্য পশুর প্রতি আর কোনও দাবী-দাওয়া ও অভিযোগ থাকবে না তখন আল্লাহ বলবেন, ‘তোমরা মাটি হয়ে যাও’। এ সময় কাফিররা আক্ষেপ করে বলবে, يَا لَيْتَنِي كُنتُ تُرَابًا ‘হায় আফসোস! আমিও যদি মাটি হয়ে যেতাম’ (সূরা আন-নাবা : ৪০; জামি‘ঊল বায়ান ফী তা’বীলিল কুরআন, ২৪তম খণ্ড, পৃ. ১৮১; সিলসিলা ছহীহা, হা/১৯৬৬-১৯৬৭, সনদ ছহীহ)। আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, يحشر كل شيء حتى الذباب ‘সব কিছুকেই সমবেত করা হবে; এমনকি একটি মাছিকেও’ (তাফসীর ইবনু কাছীর, ৮ম খণ্ড, পৃ. ৩৩১)।

উল্লেখ্য যে, কিছু কিছু তাফসীরে দুনিয়ার বেশ কিছু প্রাণীর জান্নাতে প্রবেশের কথা বলা হয়েছে। কিন্তু এর পক্ষে হাদীছের কোন দলীল নেই। তাই এ জাতীয় কথা গ্রহণযোগ্য নয়। কারণ ছহীহ হাদীছে বর্ণিত হয়েছে যে, বিচারকার্য সংঘটিত হওয়ার পর আল্লাহর হুকুমে তারা আবার মাটিতে মিশে যাবে। আল্লাহই অধিক জ্ঞাত।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button