অন্যান্য

প্রশ্ন: বিভিন্ন বইয়ে দোয়েল, উটপাখি, পাতিহাঁস, মাছ, হরিণ, বাঘ ইত্যাদির ছবি থাকে। অনেক সময় ঘরের মধ্যে ঐ বইয়ের পাতাগুলো খোলা অবস্থায় থাকে। এমনকি আমরা যে ঘরে ছালাত আদায় করি ঐ ঘরে অ্যাকুরিয়ামের মধ্যে জীবন্ত মাছ আছে। এসব ঘরে ফেরেশতা প্রবেশ করবে কি? আর সেখানে ছালাত আদায় করা জায়েয হবে কি?

উত্তর : প্রাণীর ছবি বা মূর্তি সম্বলিত বই-পুস্তক ব্যবহার করা ও পড়া হতে বিরত থাকতে হবে। তবে বিশেষ প্রয়োজন হেতু এ জাতীয় কোন বই-পুস্তক পড়া শেষে সেগুলো ঢেকে রাখাই উত্তম। কেননা এগুলো প্রদর্শিত হলে বা উন্মুক্ত করে রাখলে সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করবে না। নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, أَنَّ الْمَلَائِكَةَ لَا تَدْخُلُ بَيْتًا فِيْهِ صُوْرَةٌ ‘যে ঘরে ছবি রয়েছে, সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না’ (ছহীহ বুখারী, হা/৩২২৪; ছহীহ মুসলিম, হা/২১০৬)।

উল্লেখ্য যে, অ্যাকুরিয়াম ও তাতে সংরক্ষিত মাছ উক্ত নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত নয়। তবে ছবি ও অ্যাকুরিয়াম যেহেতু ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য রাখা হয়, সেহেতু উক্ত ঘরে ছালাত আদায় না করাই ভালো। কারণ ছালাত আদায়ের সময় সেগুলোর প্রতি দৃষ্টি পড়লে তাতে ছালাতের একাগ্রতা বিনষ্ট হবে। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) থেকে বর্ণিত, নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একদা একটি চাদরে ছালাত আদায় করেন, যাতে নকশা ছিল। তিনি উক্ত নকশার দিকে একবার দৃষ্টি দেন। যখন তিনি ছালাত শেষ করলেন তখন বললেন, তোমরা আমার এই চাদরটি আবূ জাহামের নিকট নিয়ে যাও এবং আম্বেজানিয়াহ কাপড়টি নিয়ে এসো। কারণ এটা এখনই আমাকে আমার ছালাত থেকে বিরত রেখেছিল। ছহীহ বুখারীর অপর বর্ণনায় এসছে, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, كُنْتُ أَنْظُرُ إِلَى عَلَمِهَا وَأَنَا فِى الصَّلَاةِ فَأَخَافُ أَنْ تَفْتِنَنِىْ ‘আমি এর নকশার দিকে নযর দিচ্ছিছিলাম অথচ তখন আমি ছালাতে। সুতরাং আমার ভয় হচ্ছে এটা আমাকে ফেতনার মধ্যে বা গোলমালে ফেলে দিবে’ (ছহীহ বুখারী, হা/৩৭৩; মিশকাত, হা/৭৫৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button