অন্যান্য

প্রশ্ন: দাজ্জালের পরিচয় ও বৈশিষ্ট্য জানিয়ে বাধিত করবেন?

উত্তর : দাজ্জাল আদম (আলাইহিস সালাম)-এর সন্তান। কিছু আলেম বলেন, সে শয়তান। আবার কেউ বলেন, তার পিতা ছিল মানুষ আর মা ছিল জিন। এগুলো সঠিক নয়। ছহীহ কথা হল- সে আদম (আলাইহিস সালাম)-এর সন্তান এবং মানুষের ন্যায় খাওয়া-দাওয়া ও অন্যান্য কাজ করবে। সাধারণ মানুষকে হত্যা করার ন্যায় ঈসা (আলাইহিস সালাম) তাকে হত্যা করবেন (উছায়মীন, মাজমূঊল ফাতাওয়া ওয়া রাসাইল, ২য় খণ্ড, পৃ. ১৯, প্রশ্ন নং-১৪৬)।

দাজ্জালকে চেনার কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন,

(ক) সে স্থূলকায় একজন রক্তিম পুরুষ। মাথার চুল কোঁকড়ানো। ডান চোখ কানা এবং কিছুটা উঁচু (ছহীহ বুখারী, হা/৩৪৩৯, ৩৪৪১; ছহীহ মুসলিম, হা/১৭১)। অন্য বর্ণনায় এসেছে, তার চোখটি যেন মুছে ফেলা হয়েছে। তা একেবারে উঁচুও নয় এবং একেবারে গভীরেও নয় (আবূ দাঊদ, হা/৪৩২০; মুসনাদে আহমাদ, হা/২২৮১৬; সনদ ছহীহ, ছহীহুল জামে‘, হা/২৪৫৯)। কোন বর্ণনায় এসেছে, তার বাম চোখ কানা (ছহীহ মুসলম, হা/২৯৩৪; ইবনু মাজাহ, হা/৪০৭১; মিশকাত, হা/৫৪৭৪)।

(খ) সে বয়সে যুবক হবে (ছহীহ মুসলিম, হা/২৯৩৭; তিরমিযী, হা/২২৪০)।

(গ) খাটো প্রকৃতির (আবূ দাঊদ, হা/৪৩২০; মুসনাদে আহমাদ, হা/২২৮১৬; সনদ ছহীহ)।

(ঘ) আব্দুল ‘ঊযযা ইবনু ক্বাত্বানের সাথে তার সাদৃশ্য থাকবে (ছহীহ বুখারী, হা/৩৪৩৯, ৩৪৪১; ছহীহ মুসলিম, হা/১৭১)।

(ঙ) তার মাথার অগ্রভাগে কোন চুল থাকবে না। গলদেশও খানিকটা চওড়া এবং তার মধ্যে একটু বক্রতাও থাকবে (মুসনাদে আহমাদ, হা/৭৮৯২; সিলসিলা ছহীহাহ, হা/৩৯৮৬)। মাথার চুল খুব ঘন ও তুলনামূলক অনেক বেশী (ছহীহ মুসলম, হা/২৯৩৪; ইবনু মাজাহ, হা/৪০৭১; মিশকাত, হা/৫৪৭৪)।

(চ) তার কপালের মাঝখানে কাফের তথা ‘কাফ’, ‘ফা’ ও ‘রা’ অক্ষর তিনটি লেখা থাকবে। লেখাপড়া জানুক বা না জানুক প্রত্যেক মুমিন তা সহজেই পড়তে পারবে (ছহীহ বুখারী, হা/৩৩৫৫, ৭১৩১; ছহীহ মুসলম, হা/২৯৩৩, ২৯৩৪; মিশকাত, হা/৫৪৭৩)।

(ছ) দেখতে বিশাল, যাকে কঠিনভাবে বেঁধে রাখা হয়েছে (ছহীহ মুসলিম, হা/২৯৪২; আবূ দাঊদ, হা/৪৩২৬; মিশকাত, হা/৫৪৮২)।

(জ) আদম থেকে শুরু করে ক্বিয়ামত পর্যন্ত দাজ্জালই সবচেয়ে বড় সৃষ্টি (ছহীহ মুসলিম, হা/২৯৪৬)।

(ঝ) দাজ্জাল নিঃসন্তান হবে (ছহীহ মুসলিম, হা/২৯২৭; মিশকাত, হা/৫৪৯৮)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button