লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : প্রভিডেন্ট ফান্ডে প্রদত্ত সূদ গ্রহণ করা যাবে কি? করা না গেলে তা মা, বোন, স্ত্রী, ভাইকে দান করা যাবে কি? পেনশন ও ডিপিএস ফান্ডের মূল টাকা উত্তোলনের সময় বাধ্যগতভাবে ঘুষ দিতে হয়। এক্ষণে সূদ থেকে প্রাপ্ত টাকা দিয়ে উক্ত ঘুষ দেওয়া যাবে কি?

উত্তর : সরকারের পক্ষ থেকে নির্ধারিত বেতনের যে অংশ প্রতি মাসে কেটে নেওয়া হয়, চাকুরী শেষে শুধু সেই অর্থই গ্রহণ করা জায়েয হবে। আর বেতন থেকে সূদের অংশটি আলাদা করে নেকীর আশা ব্যতীত জনকল্যাণমূলক কাজে ব্যয় করতে হবে। ভাই-বোন দরিদ্র হ’লে তাদেরকেও দেওয়া যেতে পারে। কিন্তু মা ও স্ত্রীর খরচ বহন করা নিজের মৌলিক দায়িত্বের অন্তর্ভুক্ত (বুখারী হা/৫৩৫৫; মুসলিম হা/১০৩৪; মিশকাত হা/১৯২৯)

সুতরাং তাদেরকে দেওয়ার সুযোগ নেই। আর বাধ্যগত অবস্থায় এবং এরূপ বৈধ অধিকার আদায়ের জন্য সূদের টাকা হ’তে ঘূষ দেওয়া যেতে পারে (বাক্বারাহ ২/১৭৩)

তবে এজন্য ঘুষ গ্রহিতা দায়ী হবে। আল্লাহ এদের লা‘নত করেছেন (ইবনু মাজাহ হা/২৩১৩; মিশকাত হা/৩৭৫৩)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button