আদব ও শিষ্টাচার

প্রশ্ন: নাপাক অবস্থায় কুরআন স্পর্শ করে তেলাওয়াত করা যাবে কি? বর্তমানে কম্পিউটার, মোবাইল, ভিডিও চিত্রের মাধ্যমেও কুরআন পড়ার হুকুম কী?

উত্তর : অপবিত্র ব্যক্তি ও ঋতুবতী মহিলা কুরআন স্পর্শ না করে যিকির হিসাবে মুখস্থ বা মোবাইল, কম্পিউটারে পড়তে পারে (ছহীহ বুখারী, হা/৩০৫ ও ৩০৬ ১/৪৪ পৃ.; সিলসিলা ছহীহাহ, হা/৪০৬)। তবে সর্বদা পবিত্র ও ওযূ অবস্থায় কুরআন তেলাওয়াত করাই উত্তম (আবু দাঊদ, হা/১৭, ১/৪ পৃ. সিলসিলা ছহীহাহ, হা/৮৩৪; ইবনু তাইমিয়্যাহ, মাজমূ‘ঊল ফাতাওয়া, ২৬তম খণ্ড, পৃ. ৯৯)।

উল্লেখ্য যে, নাপাক অবস্থা দু’প্রকার। যথা : (ক) পেশাব-পায়খানা করার কারণে নাপাক হওয়া (খ) স্ত্রী সহবাস বা অন্য কোন উপায়ে বীর্যপাত হওয়ার কারণে নাপাক হওয়া। প্রথম অবস্থায় কুরআন মাজীদ স্পর্শ ছাড়াই পড়া যায় (ছহীহ বুখারী, হা/২৮৩; মিশকাত, হা/৪৫১)। তবে উত্তম হল ওযূ করে তেলাওয়াত করা (আবু দাঊদ, হা/১৭, ১/৪ পৃঃ; সিলসিলা ছহীহাহ হা/৮৩৪; ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া, ২৬তম খণ্ড, পৃ. ৯৯; সুবুলুস সালাম, ১ম খণ্ড, পৃঃ ৭১; ইবনু কাছীর, ৭ম খণ্ড, পৃঃ ৫৪৪)। দ্বিতীয় অবস্থায় কুরআন মাজীদ স্পর্শ করে পড়া যাবে না (দারাকুৎনী, হা/৪৪৭; মিশকাত, হা/৪৬৫; ইরওয়াউল গালীল, হা/১২২, সনদ ছহীহ; তামামুল মিন্নাহ, পৃ. ১০৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button