অন্যান্য

প্রশ্ন: এপ্রিল ফুল’ সম্পর্কিত স্পেনের রাজা-রাণী কৃর্তক মসজিদে অবরুদ্ধ করে লক্ষ…

প্রশ্ন: ‘এপ্রিল ফুল’ সম্পর্কিত স্পেনের রাজা-রাণী কৃর্তক মসজিদে অবরুদ্ধ করে লক্ষ লক্ষ মুসলিমদেরকে পুড়িয়ে মারার ঘটনা কি সত্যি?

উত্তর:
এপ্রিল ফুল এর ইতিহাস সম্পর্কে স্পেনের রাজা ফার্ডন্যান্ড এবং রাণী ইসাবেলা কৃর্তক লক্ষ লক্ষ মুসলিমকে অভয় দিয়ে মসজিদে একত্রিত করে তাদেরকে বোকা বানিয়ে পুড়িয়ে মারার ঘটনাটি লোকমুখে ব্যাপকভাবে প্রচলিত রয়েছে এবং বিভিন্ন ওয়েব সাইট ও ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ব্যাপাকভাবে ছড়িয়ে আছে। কিন্তু প্রকৃতপক্ষে এর ঐতিহাসিক কোন সত্যতা খুঁজে পাওয়া যায় না বলেই গবেষকগণ মন্তব্য করেছেন।
এক সময় নিজেই এ বিষয়টি আমার ওয়েব সাইটে প্রকাশ করেছিলাম। পরে যখন জানলাম যে, এর পেছনে কোন ঐতিহাসিক সূত্র নেই তখন ঘটনাটির সত্যতা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়। পরে তা আমার salafibd ওয়েব সাইট থেকে ডিলেট করে দিয়েছি।
তাই এ ঘটনা সম্পর্কে সত্য বা মিথ্যা কোনটাই বলতে পারছিনা ঐতিহাসকি নির্ভরযোগ্য কোন সূত্র পাওয়া পর্যন্ত। আল্লাহ সবচেয়ে ভালো জানেন।
এ সম্পর্কে বিস্তরিত কথা বলেছেন মুহতারাম গবেষক ও লেখক সালাহ উদ্দীন জাহাঙ্গীর একুশে জার্নাল অনলাইন পোর্টালে। নিম্নের লিংক থেকে লেখাটি পড়া যেতে পারে-

মুসলমানদের সাথে ‘এপ্রিল ফুল’ এর ঐতিহাসিক ভিত্তি নেই

http://ekushejournal.com/%E0%A6%AE%E0%A7%81%E0%A6%B8%E0%A6…/


উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল, সৌদি আরব

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button