Deprecated: Function jetpack_form_register_pattern is deprecated since version jetpack-13.4! Use Automattic\Jetpack\Forms\ContactForm\Util::register_pattern instead. in /home/islamicask.com/public_html/wp-includes/functions.php on line 6078
প্রশ্ন: ফিতরার পরিমাণ কতটুকু? অর্ধ ছা‘ ফিতরা দেয়া যাবে কি? – আপনার জিজ্ঞাসা
যাকাত

প্রশ্ন: ফিতরার পরিমাণ কতটুকু? অর্ধ ছা‘ ফিতরা দেয়া যাবে কি?

উত্তর : প্রত্যেকে মাথাপিছু এক ছা‘ পরিমাণ খাদ্যবস্তু দ্বারা ফিতরা আদায় করবে। ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, ‘রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ক্রীতদাস ও স্বাধীন, পুরুষ ও নারী, ছোট ও বড় সকলের উপর মাথা পিছু এক ছা‘ খেজুর, যব ইত্যাদির ফিৎরা ফরয করেছেন এবং তা ঈদগাহের উদ্দেশ্যে বের হওয়ার পূর্বেই আমাদেরকে জমা করার নির্দেশ দান করেছেন’ (ছহীহ বুখারী, হা/১৫০৩-৫, ইফাবা হা/১৪১৫-১৭, ৩/৬২-৬৩; ছহীহ মুসলিম, হা/৯৮৪; মিশকাত, হা/১৮১৫, ১৮১৬)। আর এক ছা‘ বর্তমান হিসাবে প্রায় আড়াই কেজি থেকে তিন কেজি চাউলের সমান অথবা প্রমাণ সাইজ হাতের পূর্ণ চার অঞ্জলী চাউল (আওনুল মা‘বূদ, ৪র্থ খণ্ড, পৃ. ২৯৫; ফাতাওয়া শায়খ বিন বায, ১৪তম খণ্ড, পৃ. ২০১১)।

গম দ্বারা অর্ধ ছা‘ ফিৎরা দেয়ার যে হাদীছ বর্ণিত হয়েছে, তা যঈফ (যঈফ আবূ দাঊদ, হা/১৬১৭)। মু‘আবিয়া (রাযিয়াল্লাহু আনহু) গমে অর্ধ ছা‘ ফিৎরা দেয়ার মত প্রকাশ করলে ছাহাবী আবু সাঈদ খুদরীসহ অন্যান্য ছাহাবী মু‘আবিয়া (রাযিয়াল্লাহু আনহুম)-এর এই ইজতিহাদী সিদ্ধান্তের বিরোধিতা করেন এবং রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নির্দেশ ও প্রথম যুগের আমলের উপরেই কায়েম থাকেন (ছহীহ মুসলিম, হা/৯৮৫)। ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন, গমের অর্ধ ছা‘ ফিৎরা দেয়া সংক্রান্ত মু‘আবিয়া (রাযিয়াল্লাহু আনহু)-এর বক্তব্য গ্রহণ করার মধ্যে ত্রুটি রয়েছে। কারণ এটি একজন ছাহাবীর আমল, যার বিরোধিতা করেছেন আবু সাঈদ খুদরী (রাযিয়াল্লাহু আনহু) সহ অন্যান্য ছাহাবী, যারা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে তার চেয়ে বেশী দিন অবস্থান করেছেন এবং রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর অবস্থা সম্পর্কে তারা বেশী জানতেন (ফাৎহুল বারী, ৪র্থ খণ্ড, পৃ. ৩৭৮, হা/১৫০৮-এর আলোচনা দ্র.)। তাই ইরাকী ছা‘ অনুযায়ী গমের অর্ধ ছা‘ ফিৎরা দেয়া যাবে না।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button