তাওহীদ

প্রশ্ন: ইলহাদ কি? আল্লাহর নামসমূহের ক্ষেত্রে ইলহাদ অর্থ কী? ইলহাদ কত প্রকার ও কী কী, উদাহরণ দিন?

উত্তর: ইলহাদ হলো, উদ্দেশ্য ও লক্ষ্যে বিচ্যুতি ঘটা, সত্য এড়িয়ে যাওয়া, বিমুখ হওয়া ও পথভ্রষ্ট হওয়া, বক্রতা অবলম্বন। আর সে কবরের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে ‘‘আল-লাহদ’’ যেখানে কবরস্থ লোককে কিবলার দিকে সরিয়ে রাখা হয়।
আল্লাহর নামের ক্ষেত্রে ইলহাদের অর্থ হলো: আল্লাহর নামের ব্যাপারে বক্রতা অবলম্বন করা; যেমন সুস্পষ্ট, সত্য-সঠিক এবং প্রমাণিত অর্থ ব্যাখ্যা গ্রহণ না করে বিকৃতি ঘটিয়ে, অপব্যাখ্যার আশ্রয় নিয়ে সত্য বিমুখ হওয়া।
ইলহাদের প্রকারভেদ:
(১) আল্লাহর নামের পবিত্র শব্দ হতে মুর্তির নামকরণ, যেরূপ করতো অন্ধকার যুগের মুশরিকরা। যেমন তারা মূর্তির নাম দিয়েছিল আল্লাত; এ শব্দ উদ্ভাবন করেছিল আল-ইলাহ শব্দ থেকে, তারা আরো আবিস্কার করেছিল আল-উযযা, এ শব্দ উদ্ভাবন করেছিল আল-আযীয থেকে এবং মানাত নাম রেখেছিল আল-মান্নান শব্দ থেকে উদ্ভাবন করে।
(২) মহান আল্লাহকে এমন কোনো নামে অভহিত করা যা তার মর্যাদা ও ইযযাতের সাথে সংগতিপূর্ণ নয় বরং তাতে মহত্ব ও মর্যাদা সংকুচিত হয়। যেমন; খ্রীষ্টান (নাসারা) সম্প্রদায় আল্লাহকে পিতা নামে অভিহিত করে থাকে।
(৩) আল্লাহর মর্যাদা ও গুণকে খাটো করার অপচেষ্টা,যেমন; ইয়াহূদী সম্প্রদায় আল্লাহকে ফকীর বা অন্যের মুখাপেক্ষী ভিক্ষুক বলার ধৃষ্টতা দেখিয়েছে। তারা আল্লাহকে আরো যে সব অপবাদ দিয়েছে তার মধ্যে আছে যে, তিনি বিশ্রাম গ্রহণকারী এবং আল্লাহর হাত সংকুচিত অর্থাৎ তিনি কৃপণ।
(৪) আল্লাহর সুন্দর নামসমূহের হাকীকত তথা বাস্তব অর্থ অস্বীকার করা এবং সংগতিপূর্ণ সঠিক অর্থকে পরিহার ও পরিবর্তন করা। যেমন; জাহমিয়া সম্প্রদায় আল্লাহর নামসমূহকে গুণ-বৈশিষ্ট্য এবং অর্থহীন বলে থাকে। তারা বলে আল্লাহ ‘সামী‘ কিন্তু শ্রবণ নেই। তিনি ‘বাছীর’ কিন্তু চোখ নেই ইত্যাদি। মহামহিয়ান আল্লাহ ঐ সব লোকদের বিভ্রান্তিকর কথা-বার্তা হতে সম্পূর্ণ মুক্ত ও পবিত্র।
(৫) মহান আল্লাহর পূর্ণাঙ্গ গুণ-বৈশিষ্টকে তাঁরই সৃষ্টির গুণের সাথে সংগতিপূর্ণ মনে করা বা সাদৃশ্য স্থাপন করা। যেমন; এরূপ বলা যে, আল্লাহর চেহারা আমাদের চেহারার মত, আল্লাহর হাত আমাদের হাতের মত ইত্যাদি।
মহান আল্লাহ ঐ সব সত্যভ্রষ্ট সম্প্রদায়ের অপবাদ, বিকৃতি, থেকে সম্পূর্ণ মুক্ত, তিনি সর্বোচ্চ মহামহিয়ান।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button