তাওহীদ

প্রশ্ন: মহান আল্লাহ বলেন:﴿وَلِلَّهِ ٱلۡأَسۡمَآءُ ٱلۡحُسۡنَىٰ فَٱدۡعُوهُ بِهَاۖ وَذَرُواْ ٱلَّذِينَ يُلۡحِدُونَ فِيٓ أَسۡمَٰٓئِهِۦۚ سَيُجۡزَوۡنَ مَا كَانُواْ يَعۡمَلُونَ ١٨٠﴾ [الاعراف: ١٨٠]‘‘আর আল্লাহর যে সব নাম আছে তা সর্ব সুন্দর উত্তম, অতএব সে নাম ধরেই তাকে ডাক। আর তোমরা তাদেরকে বর্জন কর যারা আল্লাহর নামসমূহের বিকৃতি করে থাকে। তারা তাদের কৃতকর্মের যথপোযুক্ত প্রতিদান শীঘ্রই পাবে’’। (সূরা আল-আরাফ: ১৮০), এ আয়াতের ব্যাখ্যা কী?

উত্তর: মহামহিয়ান আল্লাহ জানাচ্ছেন যে, তাঁর অনেক নাম আছে এবং তা সর্বোত্তম ও সুন্দর, অর্থাৎ তাঁর নামের চেয়ে উত্তম বা সমকক্ষ আর কিছুই নেই। আর সে সব নাম পূর্ণাংগ গুণ বৈশিষ্ট্যমণ্ডিত। আল্লাহ আমাদেরকে ঐ নাম ধরেই তাকে ডাকতে বা দো‘আ প্রার্থনা করতে বলেছেন। তার প্রশংসাও করতে হবে ঐসব নাম ও গুণের স্বীকৃতি দিয়ে। আর বর্জন করতে হবে তাদেরকে যারা আল্লাহর নামের বিকৃতি ঘটায়, তাঁর নামসমূহকে সাদৃশ্য মুক্ত মর্যাদাবান উত্তম বলে স্বীকার করে না। তারা আল্লাহর দুষমন মুর্খ ও জাহেল। আর আমরা যেন তাঁর নামের সঠিক তাৎপর্য ও হাকীকত নিয়ে কোনোরূপ বিভ্রান্তির সৃষ্টি না করি। আমাদেরকে সঠিক অর্থের ব্যাপারে দৃঢ়তা অবলম্বন করতে হবে। আবার সতর্ক থাকতে যেন কুরআন-সুন্নাহর প্রমাণহীন মনগড়া কোনো কিছুকে ঐ নামসমূহের অন্তর্ভুক্ত করে না ফেলি।
অতঃপর আল্লাহ মুলহিদ বা আল্লাহর নাম বিকৃতকারী তার অর্থের ব্যাপারে পথভ্রষ্ট লোকদের পথ অনুসরণকারীদেরকে আখিরাত দিবসে তাদের কৃতকর্মের যথোপযুক্ত প্রতিদান আযাব দানের ঘোষণা দিয়েছেন।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button