তাওহীদ

প্রশ্ন: মহান আল্লাহ বলেন:﴿ وَمَن يُؤۡمِنۢ بِٱللَّهِ يَهۡدِ قَلۡبَهُۥۚ ﴾ [التغابن: ١١] আয়াতের ব্যাখ্যা এবং শিক্ষনীয় বিষয় কি?

উত্তর: ‘‘যে আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান রাখে আল্লাহ তার হৃদয়ে প্রশান্তি দান করেন’’। (সূরা আত-তাগাবুন: ১১)
অর্থাৎ আল্লাহর প্রতি ঈমান রাখে এমন ব্যক্তি কোনো প্রকার বিপদ-আপদে আক্রান্ত হলেও সে ধৈর্য ধারণ করে থাকে, কেননা তার জানা আছে যে সবকিছুই আল্লাহর ইচ্ছা অনুযায়ী হয়ে থাকে। যে ধৈর্য ধারণ করে আল্লাহর ফয়সালাকে মেনে নেয় তার হৃদয় মনকে আল্লাহ হিদায়াতের দিকে ধাবিত হওয়ার তৌফিক দান করেন। আর ধৈর্যের বিনিময়ে আল্লাহ দুনিয়ার ক্ষতি ও বিপদ আপদ দূর করে দেন। ধৈর্যশীল ব্যক্তি সত্যিকারের হিদায়াত লাভ করে এবং অন্তর আত্মায় স্বস্তি অনুভব করে। তার আরো জানা আছে যে, শুধু ত্রুটির কারণেই বিপদ-আপদ হয় না কিংবা বিপদ ঘটবার জন্য ভুল করা হয় না।
আয়াতের ফায়দা বা শিক্ষা হচ্ছে: ধৈর্যাবলম্বন করলে হেদায়াত লাভের পথ সুগম হয়। হৃদয়ে স্বস্তি প্রশান্তি লাভ করা যায়। আর এটিই হচ্ছে ধৈর্যশীলদের সওয়াব যা পূর্ণের অন্তর্ভুক্ত।
মহামহিয়ান আল্লাহ বলেন:
﴿ وَبَشِّرِ ٱلصَّٰبِرِينَ ١٥٥ ٱلَّذِينَ إِذَآ أَصَٰبَتۡهُم مُّصِيبَةٞ قَالُوٓاْ إِنَّا لِلَّهِ وَإِنَّآ إِلَيۡهِ رَٰجِعُونَ ١٥٦ ﴾ [البقرة: ١٥٥، ١٥٦]
‘‘(১৫৫) আর ঐ সব ধৈর্যশীলদেরকে সু-সংবাদ দিন; (১৫৬) যারা বিপদ মুসিবতে আক্রান্ত হলে বলে থাকে যে আমরা সকলেই আল্লাহর মালিকানাধীন (অনুগত) এবং আমরা নিশ্চিতভাবে তারই নিকট প্রর্ত্যাবর্তনকারী’’। (সূরা আল বাক্বারাহ)

[আল-জামে ফরিদ পৃ: ১৫২]

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button