তাওহীদ

প্রশ্ন: আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে, আল্লাহর রাসূল বলেন:«لَا عَدْوَى، وَلَا طِيَرَةَ، وَيُعْجِبُنِي الْفَأْلُ» قَالَ قِيلَ: وَمَا الْفَأْلُ؟ قَالَ: «الْكَلِمَةُ الطَّيِّبَةُ»অনুরূপ ‘‘উরওয়াহ ইবনে আমের আল-কুরাশী রাদিয়াল্লাহ বলেন যে,ذُكِرَتِ الطِّيَرَةُ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: «أَحْسَنُهَا الْفَأْلُ وَلَا تَرُدُّ مُسْلِمًا، فَإِذَا رَأَى أَحَدُكُمْ مَا يَكْرَهُ فَلْيَقُلِ اللَّهُمَّ لَا يَأْتِي بِالْحَسَنَاتِ إِلَّا أَنْتَ، وَلَا يَدْفَعُ السَّيِّئَاتِ إِلَّا أَنْتَ، وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِكَ»রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট ত্বিয়ারাহ (অশুভ মানা) সম্পর্কে বলা হলো। তিনি বললেন, উত্তম হলো ফাল বা সুন্দর মন জুড়ান শুনে সুলক্ষণ নেওয়া, আর যেন কোনো মুসলিমকে ফিরিয়ে না দেয়। বরং তোমাদের কেউ যদি কারো অশুভ কিছু দেখে তাহলে সে যেন দো‘আ করে এ বলে যে, ‘‘আল্লাহম্মা লা ইয়াতী বিল হাসানাতি ইল্লা আনতা। ওয়ালা ইয়াদফাউস সাইয়েআতা ইল্লা আনতা, অলা হাওলা অলা কুআতা ইল্লা বিকা। (আবু দাউদ:৩৯১৯, বায়হাকী: ৮/১৩৯)ত্বিয়ারাহ কত প্রকার এবং কী কী? ফাল কি, ফাল ও ত্বিয়ারাহর মধ্যে পার্থক্য কী?

উত্তর: ত্বিয়ারাহ দু’ প্রকার,
(১) ফাল; অর্থাৎ সুন্দর বাক্য উচ্চারণ বা মন জুড়ান কথা যা মানুষ শ্রবণ করে মানসিক প্রশান্তি লাভ করে এবং আনন্দ অনুভব করে যার ফলে মনের হতাশা-ভয় দূর হয়ে যায়। অতঃপর আশার আলোতে উদ্যম ফিরে আসে, সুলক্ষণ গ্রহণ করে মহান আল্লাহর প্রতি আস্থা দৃঢ় হয়। এটা প্রশংসনীয় কাজ; কেননা এর ফলে আল্লাহর প্রতি সুন্দর ও ভাল ধারণার উদ্ভব হয়, এটা জায়েয।
যেমন ধরুন: যখন কেউ অসুস্থ ব্যক্তিকে বলে যে, আপনি দ্রুত সুস্থ হয়ে যাবেন, কেননা এটা সাধারণ অসুস্থতা। অসুস্থ ব্যক্তিও সুস্থতার আশায় মনে প্রশান্তি অনুভব করে। আর কারো কিছু হারিয়ে যাবার খবর শুনে তাকে যদি বলা হয় যে, আপনি তা ফিরে পাবেন তাহলে সেও হারানো দ্রব্য-সামগ্রী ফিরে পাবার আশায় আনন্দিত হবে।
(দুই) ত্বিয়ারা মুহাররমা: অর্থাৎ আল্লাহ ব্যতীত অন্য কিছুকে অশুভ সংঘটিত হওয়ার ব্যাপারে ভিত্তি নির্ধারণ করা হারাম।
মানুষ কোনো কিছু করা বা না করার ব্যাপারে যে সব অশুভ লক্ষণের উপর নির্ভর করে থাকে তা নিন্দনীয় কুসংস্কার। কেননা তা আল্লাহর উপর নির্ভরশীল নয় বরং আল্লাহর ব্যাপারে নেতিবাচক মন্দ ধারণার উদ্ভব ঘটায়।
‘ফাল’ এবং ‘ত্বিয়ারা’র মধ্যে পার্থক্য হলো যে; ফাল ভাল এবং মন্দের জন্যে ব্যবহৃত হয় আর ত্বিয়ারাহ শুধু মন্দ বা অশুভ ক্ষেত্রে ব্যাবহৃত হয়।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button