শিরক ও বিদ’আত

প্রশ্ন : বালা-মুছীবত বা জিনের কবল থেকে বাঁচার জন্য তাবীয ব্যবহার করা যাবে কি?

উত্তর : তাবীয ব্যবহার করা শিরক। কোন অবস্থাতেই তাবীয ব্যবহার করা যাবে না।

‘উকবা ইবনু আমির (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘আমি আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে বলতে শুনেছি, مَنْ عَلَّقَ تَمِيْمَةً فَلَا أَتَمَّ اللهُ لَهُ وَمَنْ عَلَّقَ وَدَعَةً فَلَا وَدَعَ اللهُ لَهُ ‘যে ব্যক্তি তাবীয লটকালো, আল্লাহ তাকে পূর্ণতা দেবেন না। আর যে কড়ি ব্যবহার করবে, আল্লাহ তাকে মঙ্গল দান করবেন না’ (মুসতাদরাকু ‘আলাছ ছহীহাইন, হা/৭৫০১; ছহীহ ইবনু হিব্বান, হা/৬০৮৬, সনদ ছহীহ)।

অন্যত্র বর্ণিত হয়েছে, ‘একদা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর খেদমতে একদল লোক উপস্থিত হল। তিনি দলটির নয়জনকে বায়‘আত করালেন একজনকে করালেন না। তারা বলল, হে আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! নয়জনকে বায়‘আত করালেন একজনকে করালেন না? রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তার সাথে তাবীয রয়েছে। অতঃপর তিনি স্বহস্তে তা ছিড়ে ফেললেন এবং তাকে বায়‘আত করানোর পর বললেন, যে ব্যক্তি তাবীয ব্যবহার করল সে শিরক করল’ (মুসনাদে আহমদ, হা/১৭৪৫৮; সিলসিলা ছহীহাহ, হা/৪৯২, সনদ ছহীহ)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button