শিরক ও বিদ’আত

প্রশ্ন : সুতায় দু‘আ পড়ে অনেকে গিট দেয় এবং গলায় দেয়। এটা কি জায়েয?

উত্তর : এটা জায়েয নয়। ঈসা ইবনু হামযা (রাহিমাহুল্লাহ) বলেন, আমি আব্দুল্লাহ ইবনু উকাইমের অসুস্থ অবস্থায় তাকে দেখতে গেলাম। তিনি বিষ ফোঁড়ায় আক্রান্ত ছিলেন। তাবীয-তামীমা ঝুলিয়ে রাখায় আমি বললাম, তাবীয ঝুলিয়ে রেখেছেন কেন? তিনি বললেন, (যন্ত্রণা বেশি হওয়ায়) মৃত্যু তো এর চেয়েও নিকটে। তিনি জবাবে বললেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে লোক কোনকিছু ঝুলিয়ে রাখে তাকে তার উপরই সোপর্দ করা হয় (তিরমিযী, হা/২০৭২, সনদ ছহীহ)।

সুতরাং দু‘আ পড়ে গিট দেয়া হোক আর এমনি তাবীয হোক তা কোনটাই ঝুলানো জায়েয নয়। ইবনু আবী হাতেম (রাহিমাহুল্লাহ) মাওকূফ সূত্রে হুযায়ফা ইবনুল ইয়ামান (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণনা করেন। হুযায়ফা (রাযিয়াল্লাহু আনহু) দেখলেন, একজনের হাতে জ্বরের কারণে সূতা বাঁধা। দেখেইে তিনি আয়াত পড়লেন- وَ مَا یُؤۡمِنُ اَکۡثَرُہُمۡ بِاللّٰہِ  اِلَّا وَ ہُمۡ مُّشۡرِکُوۡنَ ‘ঈমান আনার পরও অধিকাংশ মানুষই মুশরিক’ (সূরা ইউসুফ : ১০৬)। অর্থাৎ এটা শিরক (তাফসীর ইবনু কাছীর, ৪/৪১৮)।

 

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button