প্রশ্ন: দিনের এবং রাতের নফল ছালাত দু’ দু’ রাক‘আত করে আদায় করা কি আবশ্যক?
উত্তর : রাতে দিনে নফল ছালাত দু’ দু’ রাক‘আত করে আদায় করা উত্তম। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নফল ছালাত দু’ রাক‘আত করে আদায় করতেন। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমার ঘরে যোহরের পরে দু’ রাক‘আত, মাগরিবের পর দু’ রাক‘আত, এশার পর দু’ রাক‘আত এবং যখন ছুবহে ছাদেক আরম্ভ হত, তখন দু’ রাক‘আত ছালাত আদায় করতেন (ছহীহ মুসলিম, হা/৭৩০)।
ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, এক ব্যক্তি নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট রাতের ছালাত সম্পর্কে জিজ্ঞেস করল। আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, ‘রাতের ছালাত দু’ দু’ রাক‘আত করে’ (ছহীহ বুখারী, হা/১১৩৭)। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) রাতের নফল ছালাত দু’ দু’ রাক‘আত করে আদায় করতেন (ছহীহ বুখারী, হা/৯৯২, ৯৯৪; ছহীহ মুসলিম, হা/৭৩৬)। এছাড়া দিনের অনেক ছালাত দু’ দু’ রাক‘আত করে পড়তেন। যেমন- ‘ছালাতুল ইশরাক্ব’ (তিরমিযী, হা/৫৮৬, সনদ হাসান), ‘ছালাতুল ইস্তিস্কক্বা’ (আবূ দাঊদ, হা/১১৭৩), ‘তাহিয়্যাতুল মসজিদ’ (ছহীহ বুখারী, হা/১১৬৩) ‘ছালাতুল আওয়াবীন’ (আবূ দাঊদ, হা/৫২৪২, সনদ ছহীহ) ইত্যাদি। সালাফে ছলেহীনদের আমলও তাই ছিল।
ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ইয়াহইয়া ইবনু সা‘ঈদ আনছারী (রাহিমাহুল্লাহ) বলেছেন, ‘আমাদের শহরের (মদীনার) ফক্বীহগণকে দিনের ছালাতে প্রতি দু’ রাক‘আত শেষে সালাম ফিরাতে দেখেছি (ছহীহ বুখারী, ‘তাহাজ্জুদ’ অধ্যায়, অনুচ্ছেদ-২৫)। তবে চার রাক‘আত করেও আদায় করা যায় (আবুদাঊদ হা/১২৬৯)। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যোহরের পূর্বে চার রাক‘আত ছালাত আদায় করতেন (ছহীহ মুসলিম, হা/৭৩০) এবং আছরের পূর্বে চার রাক‘আত ছালাত আদায় করার ব্যাপারে উৎসাহ প্রদান করেছেন’ (আবূদাঊদ, হা/১২৭১; তিরমিযী, হা/৪৩০)। অনুরূপ যাওয়ালের ছালাতও চার রাক‘আত পড়তেন (তিরমিযী হা/৪৭৮)।
সূত্র: মাসিক আল-ইখলাছ।