অন্যান্য

প্রশ্ন : কারো নাম কি মাছুমা বিলকীস কিংবা শুধু মাছুমা রাখা যাবে?

উত্তর : মা‘ছূমা (معصومة) শব্দটি আরবী। এর অর্থ হল- المحفوظ البعيد عن المعاصي والأخطاء ‘সংরক্ষিত, গুনাহ এবং ভুলভ্রান্তি থেকে মুক্ত’। যাকে আমরা এক কথায় নিষ্পাপ বলে থাকি। এ ধরণের শব্দ দ্বারা নামকরণ করতে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিষেধ করেছেন। তিনি বলেছেন, وَالْمَعْصُوْمُ مَنْ عَصَمَ اللهُ ‘নিষ্পাপ হল সেই, যাকে আল্লাহ রক্ষা করেন’ (ছহীহ বুখারী, হা/৬৬১১; নাসাঈ, হা/৪২০২)।

এছাড়া রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ছাহাবীদের মধ্যে কারো মন্দ নাম থাকলে তা পরিবর্তন করে সুন্দর নাম রেখেছেন মর্মে অনেক হাদীছ বর্ণিত হয়েছে। যেমন, মুহাম্মাদ ইবনু আমর ইবনু ‘আত্বা (রাহিমাহুল্লাহ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি আমার শিশু কন্যার নামকরণ করেছিলাম ‘বাররাহ’ নামে। সে সময় যায়নাব বিনতু আবী সালামাহ (রাযিয়াল্লাহু আনহা) আমাকে বললেন যে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এ নাম রাখতে নিষেধ করেছেন। আমার নামও ‘বাররাহ’ (অর্থাৎ পুণ্যবতী)’ রাখা হয়েছিল। তাতে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তোমরা নিজেই স্বীয় আত্মাকে পরিশুদ্ধ বলে দাবি কর না। বরং আল্লাহ তা‘আলাই অধিকতর জ্ঞাত তোমাদের মাঝের নেককার ও পুণ্যবানদের সম্পর্কে। অতঃপর তারা বলল, তবে আমরা তার কী নামকরণ করব? তিনি বললেন, তার নাম রাখ যাইনাব’ (ছহীহ মুসলিম, হা/২১৪০-২১৪২; আবূ দাঊদ, হা/৪৯৫৩; মিশকাত, হা/৪৭৫৬)।

অতএব উক্ত শব্দ দ্বারা নামকরণ করা থেকে বিরত থাকতে হবে (ইসলাম ওয়েব, ফাতাওয়া নং-২৩৮৩৫১)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button