অন্যান্য

প্রশ্ন : হ্যাচারিতে মাছের কৃত্রিম প্রজননের জন্য ইঞ্জেকশনের মাধ্যমে বিভিন্ন হরমোন প্রবেশ করানো হয়। বর্তমানে প্রাকৃতিক উৎস হতে মাছের পোনার পরিমাণ ক্রমশঃ কম হওয়ার কারণে এ পদ্ধতির কদর বাড়ছে। এভাবে অপ্রাকৃতিক পদ্ধতিতে পোনা উৎপাদন কি জায়েয?

উত্তর : উক্ত কৃত্রিম পদ্ধতিতে মাছের প্রজনন করা দোষণীয় নয়, বরং জায়েয। গৃহপালিত পশুসহ পৃথিবীর সকল প্রাণীকে আল্লাহ তা‘আলা মানুষের কল্যাণের জন্যই সৃষ্টি করেছেন। যেমন আল্লাহ তা‘আলা বলেন, ‘তিনি পৃথিবীর সব কিছুই তোমাদের জন্য সৃষ্টি করেছেন (সূরা আল-বাক্বারাহ : ২৯)।

অনুরূপভাবে মাছও একটি কল্যাণকর ও বাণিজ্যিক সম্পদ। কাজেই মাছের বংশ বিস্তার ও উন্নয়নের লক্ষ্যে যে কোন দোষমুক্ত উন্নতমানের প্রজনন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে (ছহীহ মুসলিম, হা/২৩৬১, ২৩৬২, ২৩৬৩, ৬০২০, ৬০২১, ৬০২২; ইসলাম সাওয়াল জাওয়াব, ফৎওয়া নং-৯৮৬০৪; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-৫৯৯৫; উছায়মীন, মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১৭তম খণ্ড, পৃ. ৯)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button