প্রশ্ন : সকল নবীর নামের শেষে ‘আলাইহিস সালাম’ এবং আমাদের নবীর নামের শেষে ‘ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলা হয়। এর কারণ কি? এ মর্মে কোন দলীল আছে কি? ছাহাবায়ে কেরাম এভাবে ব্যবহার করতেন কি?
নির্দেশ দিয়েছেন। সেজন্য নবী (ছাঃ)-এর নামের শেষে ‘ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ বলতে হয় (আহযাব ৩৩/৫৬)।
অন্যদিকে আল্লাহ তা‘আলা পূর্ববর্তী নবী-রাসূলগণের ক্ষেত্রে কেবল সালাম শব্দের ব্যবহার করেছেন (ছাফফাত ৩৭/১০৯,১২০, ১৩০)।
তাছাড়া সালাম শব্দটি মৃত ব্যক্তিদের সম্বোধনের জন্য নির্ধারিত। এজন্য নবী করীম (ছাঃ) পূর্ববর্তী নবী-রাসূলসহ সকল মৃতদের জন্য ‘সালাম’ শব্দ ব্যবহার করতেন। তাই পূর্ববর্তী নবী-রাসূলগণের নামের শেষে ‘আলাইহিস-সালাম’ ব্যবহার
করতে হয় (আবুদাঊদ হা/৫২০৯; ছহীহুল জামে‘ হা/৭৪০২; ইবনুল ক্বাইয়িম, যাদুল মা‘আদ ২/৩৮৩-৮৪; তোহফা ৭/৪২০)।
অর্থাৎ মৃতদের ক্ষেত্রে ‘আলায়কা’ প্রথমে ও জীবিতদের ক্ষেত্রে ‘সালাম’ প্রথমে। এক্ষণে পূর্ববর্তী সকল নবী-রাসূলের ক্ষেত্রেও ‘আলাইহিছ ছালাতু ওয়াস সালাম’ বলা জায়েয। কারণ রাসূল (ছাঃ) বলেন, তোমরা পূর্ববর্তী নবী-রাসূলগণের
জন্য ছালাত তথা দরূদ পাঠ করো। কেননা তারা আমার মতোই প্রেরিত হয়েছিলেন (শু‘আবুল ঈমান হা/১৩০; ছহীহাহ হা/২৯৬৩; ছহীহুল জামে‘ হা/৩৪৮২)।
অর্থাৎ মুহাম্মাদ (ছাঃ)-এর ক্ষেত্রে ‘ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলতে হবে এবং অন্যান্য নবী-রাসূলের ক্ষেত্রে ‘আলাইহিস সালাম’ কিংবা
‘আলাইহিছ ছালাতু ওয়া সাল্লাম’ বলতে হবে (ইবনুল ক্বাইয়িম, জালাউল আফহাম ১/৪৬৩)।
সূত্র: মাসিক আত-তাহরীক।