অন্যান্য

প্রশ্ন : জমহূরের মত বলতে কী বোঝায়?

উত্তর : এটি একটি ফিক্বহী পরিভাষা। অর্থ অধিকাংশ। সাধারণ অর্থে, যখন কোন ফিক্বহী মাসআলায় অধিকাংশ ইমাম বা ফক্বীহ একমত পোষণ করেন, তখন সে মতটিকে ‘জমহূর’-এর মত বলা হয়। বিশেষ অর্থে, জমহূর বলতে বুঝানো হয়, এক ইমামের বিপরীতে তিন ইমামের মতামত। অর্থাৎ যখন কোন মাসআলায় চার ইমামের তিন ইমাম একই ফয়ছালা দেন, তখন সে মাসআলাকে জমহূরের মত বলা হয়। আবার যদি কোন মাসআলায় দু’জন ইমাম একমত হন, কিন্তু অপর দু’জন ইমাম ভিন্ন ভিন্ন মত পোষণ করেন; তখন প্রথমোক্ত দুই ইমামের মতকে জমহূরের মত বলা হবে। আবার জমহূর বলতে চার ইমামের ঐক্যমতকেও বুঝানো হয় (আব্দুল কারীম যায়দান, কিতাবু উছূলিদ দা‘ওয়াহ ১/৩৯০-৯৩)

আর কোন মাসআলায় যখন বলা হবে জামাহিরের মত তখন বুঝতে হবে তাতে মুসলিম উম্মাহর ইজমা‘ রয়েছে (আব্দুল্লাহ বিন যায়দান, তাহরীমু নাহবিল আমওয়ালিল মু‘আহিদীন ২১৫ পৃ: ইবনু মানযুর, লিসানুল আরব ৪/১৪৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button