অন্যান্য

প্রশ্ন : ওয়ায মাহফিলের সভাপতি বা প্রধান অতিথি করার শর্তে জনৈক ব্যক্তি অধিক পরিমাণে দান করার ওয়াদা করেছে। এরূপ চুক্তিভিত্তিক দান গ্রহণ করা মাহফিল কর্তৃপক্ষের জন্য জায়েয হবে কি?

উত্তর : এরূপ দান সুস্পষ্ট রিয়ার শামিল, যা আল্লাহর নিকট কবুলযোগ্য নয়।

সুতরাং দাতা যদি ব্যক্তিস্বার্থে বা লোক দেখানোর উদ্দেশ্যে দান করে থাকে, তবে সে
ছওয়াব থেকে বঞ্চিত হবে। আল্লাহ বলেন, হে বিশ্বাসীগণ! খোটা দিয়ে ও কষ্ট দিয়ে তোমরা তোমাদের দানগুলিকে বিনষ্ট করো না। সেই ব্যক্তির মত, যে তার ধন-সম্পদ ব্যয় করে লোক দেখানোর জন্য এবং সে আল্লাহ ও আখেরাতে বিশ্বাস করে না। ঐ ব্যক্তির দৃষ্টান্ত একটি মসৃণ প্রস্তরখন্ডের মত, যার উপরে কিছু মাটি জমে
ছিল। অতঃপর সেখানে প্রবল বৃষ্টিপাত হ’ল ও তাকে পরিষ্কার করে রেখে গেল। এভাবে তারা যা কিছু উপার্জন করে, সেখান থেকে কোনই সুফল তারা পায় না’ (বাক্বারাহ ২/২৬৪)। রাসূল (ছাঃ) লোক দেখানো আমল থেকে কঠোরভাবে সতর্ক করেছেন (মুসলিম হা/১৯০৫; মিশকাত হা/২০৫)

সুতরাং উক্ত ব্যক্তির দান গ্রহণ করা থেকে বিরত থাকা কর্তব্য। কেননা এতে তার এই প্রকাশ্য দুষ্কর্মের প্রতি সমর্থন জানানো হয় এবং মাহফিলের মূল উদ্দেশ্য বিনষ্ট হয়।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button