অন্যান্য

প্রশ্ন : আমার ভাই একসময় পাগল হয়ে যায় এবং কিছুদিন পর পাগল থাকা অবস্থায় গলায় দড়ি দিয়ে মৃত্যুবরণ করে। সেকি আল্লাহর নিকটে ক্ষমা পাবে?

উত্তর : সে ক্ষমা পাবে ইনশাআল্লাহ।

কারণ তিন ব্যক্তির উপর থেকে শরী‘আতের বিধান পালনের বাধ্যবাধকতা উঠিয়ে নেওয়া হয়েছে, যার মধ্যে পাগল অন্যতম (আবুদাঊদ হা/৪৪০১; মিশকাত হা/৩২৮৭)

কিয়ামতের দিন তাদের কৃতকর্ম সম্পর্কে জিজ্ঞেস করা হলে তারা বলবে, হে
আল্লাহ আমাদের কাছে ইসলামের বিধান এসেছিল। কিন্তু আমরা পাগল থাকার কারণে তা বুঝিনি। বরং আমাদের পাগলামীর কারণে শিশুরা আমাদেরকে বিষ্ঠা ছুঁড়ে মারত।
অতঃপর আল্লাহ তাদেরকে পরীক্ষা করার জন্য আগুনের দিকে দৌড়াতে বলবেন। তারা যদি তাঁর নির্দেশ মেনে সেখানে যায়, তাহ’লে তা ঠান্ডা ও আরামদায়ক হয়ে যাবে। আর আদেশ পালন না করলে জাহান্নামে নিক্ষেপ করা হবে (আহমাদ হা/১৬৩৪৪; ছহীহাহ হা/১৪৩৪)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button