অন্যান্য

প্রশ্ন : মাসিক আত-তাহরীক পত্রিকার প্রচ্ছদে সুন্দর সুন্দর মসজিদের ছবি দেওয়া হয়। অথচ আমরা জানি যে, মসজিদ সৌন্দর্য মন্ডিত করা ক্বিয়ামতের আলামত। তাহ’লে কি আত-তাহরীক মসজিদ সুন্দর করতে উৎসাহিত করছে?

উত্তর : বিভিন্ন পত্রিকায় অসুন্দর ছবি সমূহের বিপরীতে এটি সুন্দরের প্রতি মানুষের আকর্ষণ
সৃষ্টি মাত্র। আত-তাহরীক এগুলোর মাধ্যমে মসজিদকে সৌন্দর্যমন্ডিত করতে
উৎসাহিত করে না। বরং এর উদ্দেশ্য পৃথিবীর বিভিন্ন স্থানে স্থাপিত মসজিদগুলি
সম্পর্কে ধারণা দেওয়া এবং মানুষকে মসজিদের প্রতি আগ্রহী করে তোলা।

স্মর্তব্য যে, মসজিদকে সৌন্দর্যমন্ডিত করা জায়েয। ওছমান (রাঃ) মসজিদে নববীর
সৌন্দর্য বর্ধন করেছিলেন (বুখারী ফাৎহসহ হা/৪৪৬, ১/৬৪৩)

কিন্তু অতিরঞ্জিতভাবে জাঁকজমকপূর্ণ করা যাবে না।

হযরত আব্দুল্লাহ ইবনে আববাস (রাঃ)
বলেন, রাসূলূল্লাহ (ছাঃ) বলেছেন, মসজিদ সমূহকে চাকচিক্যময় করে নির্মাণ করার জন্য আমি আদিষ্ট হইনি। ইবনে আববাস (রাঃ) বলেন, কিন্তু তোমরা একে জাঁকজমকপূর্ণ করবে যেভাবে ইহূদী-নাছারাগণ করত (আবুদাঊদ হা/৪৪৮; মিশকাত হা/৭১৮)

রাসূল (ছাঃ) বলেন, ক্বিয়ামতের অন্যতম আলামত হ’ল এই যে, লোকেরা মসজিদ নিয়ে গর্ব করবে’ (আবুদাঊদ হা/৪৪৯; মিশকাত হা/৭১৯)। অতএব মসজিদ নির্মাণের ক্ষেত্রে মুছল্লীদের একাগ্রতা বিনষ্ট করতে পারে এরূপ সুসজ্জিত নকশা ও কারুকার্য থেকে বেঁচে থাকা যরূরী (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/৭৫৭-৫৮)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button