অন্যান্য

প্রশ্ন : ইসলামে একাধিক বিবাহ জায়েয থাকা সত্ত্বেও রাসূল (ছাঃ) কর্তৃক আলী (রাঃ)-কে ফাতেমা (রাঃ) থাকা অবস্থায় দ্বিতীয় বিবাহ করতে নিষেধ করার কারণ কি ছিল?

উত্তর : একাধিক বিবাহ বৈধ হওয়া সত্ত্বেও রাসূল (ছাঃ) কর্তৃক আলী (রাঃ) দ্বিতীয় বিবাহ করতে নিষেধ করার কারণ ছিল এই যে, তিনি ইসলামের চির শত্রু আবু জাহলের মেয়েকে বিবাহ করতে চেয়েছিলেন। আবু জাহলের মেয়ের সাথে একই ঘরে ফাতিমা (রাঃ) সংসার করলে তাঁর ফিৎনায় পড়ার সমূহ সম্ভাবনা ছিল। তাই আল্লাহর শত্রুর মেয়ের সাথে রাসূল (ছাঃ)-এর মেয়ে একত্রে সংসার করুক এটা রাসূল (ছাঃ) সমর্থন করতে পারেননি।

যেমন তিনি বলেন, ‘নিশ্চয়ই আমি হালালকে হারাম করছি না এবং হারামকে হালাল করছি না। কিন্তু আল্লাহর কসম! আল্লাহর রাসূলের কন্যা এবং আল্লাহর দুশমনের কন্যা কখনো একত্র হ’তে পারে না (বুখারী হা/৩১১০; মুসলিম হা/২৪৪৯)। উপরোক্ত বক্তব্যে রাসূল (ছাঃ) যে একাধিক বিবাহকে নিষেধ করেননি তা স্পষ্টভাবে প্রমাণিত।

অতএব রাসূল (ছাঃ) তাঁর মনের সংকীর্ণতার কারণে নয় বরং আলী ও ফাতিমা (রাঃ) উভয়ের ইহকালীন কল্যাণ ও পরকালীন মঙ্গলের কথা ভেবেই আলী (রাঃ)-কে আবু জাহলের মেয়েকে বিবাহ করতে নিষেধ করেছিলেন (ইবনু হাজার, ফাৎহুল বারী ৯/৩২৯; নববী, শরহ মুসলিম ৮/১৯৯; যাদুল মা‘আদ ৫/১১৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button