অন্যান্য

ডাইনিং রুমে ছাত্রদের কতিপয় অপরাধ

প্রশ্ন: আমরা দৃষ্টি আকর্ষণ করছি যে, কোন কোন ছাত্র বিশ্ববিদ্যালয়ের ডাইনিং রুমে তাদের জন্য যেই খাবার বরাদ্দ আছে, তার চেয়ে অধিক পরিমাণ খাবার গ্রহণ করে; যেমন: বরাদ্দ আছে চার প্রকার খাবার, অথচ পৃথকভাবে কোন মূল্য পরিশোধ করা ছাড়াই পাঁচ রকম খাবার গ্রহণ করা। অনুরূপভাবে আমরা দৃষ্টি আকর্ষণ করছি যে, কোন কোন ছাত্র সাধারণ হলরুমের পত্রপত্রিকা ও ম্যাগাজিনের উপর প্রভাব বিস্তার করে এবং এগুলো তারা তাদের নিজেদের রুমের জন্য নিয়ে যায়, অথচ এগুলো রাখা হয়েছে সকলের জন্য; সুতরাং এর বিধান কী হবে?

উত্তর: আলহামদুলিল্লাহ্‌।

এই দুইটি কাজের কোনটিই বৈধ নয়; প্রথমটি অবৈধ হওয়ার কারণ হল, যেহেতু সে তার জন্য বরাদ্দকৃত খাবারের চেয়ে এক প্রকারের খাবার অতিরিক্ত হিসেবে গ্রহণ করেছে, সেহেতু অতিরিক্ত খাবারটি তার জন্য হারাম হয়ে গেল; কেননা সে অবৈধ পন্থায় সম্পদ ভোগ করেছে;

তবে সে যদি তার মূল্য পরিশোধ করে, অথবা ছাত্রদের খাবার সরবরাহের দায়িত্বে যিনি আছেন, তার থেকে অনুমতি নেয়, অথবা এই বিষয়ে জানানোর পর সে যদি তা মেনে নেয়, তাহলে তা বৈধ হবে; কেননা এটা তার হক (অধিকার)। আর দ্বিতীয় মাসআলা: তা হল বস্তুটি একচেটিয়া নিজের দখলে নিয়ে যাওয়া, যার মধ্যে তার এবং অন্যদের অধিকার রয়েছে; সুতরাং এটা বৈধ নয়; তবে সেখানে যদি ধারাবাহিকতার বিন্যাস থাকে, যেমন কেউ যদি লাইব্রেরি থেকে একটি বই কয়েকদিন পাঠ করার জন্য ধার হিসেবে গ্রহণ করে, অতঃপর সে তা ফেরত দিয়ে দেবে এই শর্তে, তাহলে তাতে দোষের কিছু নেই; কেননা সে তা শরী‘য়ত সম্মত পন্থায় গ্রহণ করেছে।

সুত্রঃ শাইখ ইবনু ‘উসাইমীন; ফতোয়ায়ে ইসলামীয়া (فتاوى إسلامية): ৪ / ৩২৯

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button