অন্যান্য

অধ্যয়নের অজুহাতে দুই স্বলাত একত্র করে আদায় করা

প্রশ্ন: আমাদের জন্য দুই স্বলাত একত্র করে আদায় করা বৈধ হবে কিনা, যখন আমরা পড়ালেখার জন্য বরাদ্দ করা সময়ের ভেড়াজালে আবদ্ধ হয়ে শহরে এমনভাবে বসবাস করি, তার থেকে বের হওয়া আমাদের পক্ষে সম্ভব হয়ে উঠে না, অথচ নবী (ﷺ) মদীনাতে কোন প্রকার সফর, বৃষ্টি ও অসুস্থতা ছাড়াই দুই স্বলাত একত্রে আদায় করছেন? নাকি আমাদের উপর ক্লাশ পরিত্যাগ করা এবং স্বলাত আদায়ের উদ্দেশ্যে বেরিয়ে আসা আবশ্যক?

উত্তর: আলহামদু লিল্লাহ।

তোমার উপর আবশ্যক হল সময়মত পাঁচবার ফরয স্বলাতসমূহ আদায় করা; আর অধ্যয়নের বিষয়টি তোমার এমন ওযর হিসেবে বিবেচিত হবে না, যার কারণে তোমাকে যে কোন স্বলাতকে তার ঐ সময় থেকে বিলম্বিত করে আদায় করার সুযোগ দেয়া যেতে পারে, যা রাসূলুল্লাহ (ﷺ) স্পষ্টভাবে বর্ণনা করে দিয়েছেন। আর যে হাদিসটির প্রতি আমি ইঙ্গিত করেছি, তা হল রাসূলুল্লাহ (ﷺ)-এর বাস্তব আমল, যা তাঁর পরবর্তী প্রজন্মের মাঝে ধারাবাহিকভাবে চলে আসছে; সুতরাং তোমার উপর আবশ্যকীয় কর্তব্য হল, তুমি তোমার পড়ালেখা ও সময়মত স্বলাত আদায় করার মাঝে সমন্বয় সাধন করবে।

সূত্রঃ স্থায়ী ফতোয়া বোর্ড; ফতোয়ায়ে ইসলামীয়া (فتاوى إسلامية): ১ / ৪০১

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button