লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : আমি যে এলাকায় ব্যবসা করি, সেখানকার মানুষ কুকুর ও শূকর কেটে খায়। এমনকি আমি যে বাসায় থাকি তারাও খায়। তারা যে টিউবওয়েল-বাথরুম ব্যবহার করে আমিও সেগুলি ব্যবহার করি। এমনকি যখন ব্যবসা করি তখন তারা রক্ত মাখা হাতেই টাকা বের করে দেয়। এখন আমার প্রশ্ন, এরূপ পরিবেশে ব্যবসা করা জায়েয হবে কি?

উত্তর : রুচি না হ’লে এরূপ পরিবেশে ব্যবসা ছেড়ে দেওয়াই উত্তম। তবে অমুসলিমদের সাথে
ব্যবসা-বাণিজ্য করা জায়েয। যদিও তারা হারাম বস্ত্ত খায়। রাসূল (ছাঃ) তাদের সাথে বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা-বাণিজ্য করেছেন’ (বুখারী হা/২০৯৬,২১৬৫, ২৬১৭; মুসলিম হা/১৫৫১, ২১৯০; ফাতাওয়া লাজনা দায়েমা ১/৪৩১-৩২)

অনুরূপভাবে তাদের বসতবাড়ীতে বসবাস করায় কোন দোষ নেই। তবে তাদের ধর্মীয়
কার্যাবলীতে অংশগ্রহণ থেকে বিরত থাকবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, তোমরা মুশরিকদের বিপরীত কর’ (বুখারী, মুসলিম, মিশকাত হা/৪৪২১)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button