লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : জমি বা বাড়ী বিক্রয়ের ক্ষেত্রে প্রতিবেশী বা আত্মীয়-স্বজনকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে শরী‘আতের কোন নির্দেশনা আছে কি?

উত্তর : এ ব্যাপারে শরী‘আতের স্পষ্ট নির্দেশনা আছে। যৌথ মালিকানা বা প্রতিবেশী হওয়ার কারণে জমি বিক্রয়ের ক্ষেত্রে তা অগ্রাধিকার ভিত্তিতে অংশীদারের কাছে কিংবা প্রতিবেশীর কাছে বিক্রয় করতে হবে। একে শরী‘আতের পরিভাষায় শুফ‘আ বলে।

রাসূল (ছাঃ) বলেন, জমি অথবা (খেজুর) বাগানে যদি কারু কোন শরীক থাকে, তবে ঐ শরীকের অনুমতি না নিয়ে সে (অংশ) বিক্রি করতে পারবে না। সে চাইলে গ্রহণ করবে, না চাইলে ছেড়ে দিবে (মুসলিম হা/১৬০৮; মিশকাত হা/২৯৬২)

অর্থাৎ অংশীদার বা প্রতিবেশীকে জমি বিক্রয়ের কথা জানাবে। তারা না নিলে অন্যত্র বিক্রয় করবে। তিনি আরও বলেন, ‘প্রতিবেশী তার প্রতিবেশীর শুফ‘আর অধিক হকদার। তাদের উভয়ের যাতায়াতের একই পথ হ’লে তার অনুপস্থিতিতে তার জন্য অপেক্ষা করতে হবে (আবুদাউদ হা/৩৫১৮; ইবনু মাজাহ হা/২৪৯৪; মিশকাত হা/২৯৬৭)

এ বিষয়ে আমর ইবনু শারীদ (রহঃ) হ’তে বর্ণিত হাদীছটি বিশেষভাবে দ্রষ্টব্য (বুখারী হা/২২৫৮)

শুফ‘আ দাবী করার জন্য মেয়াদ নির্ধারিত না থাকলেও দাবীদারদের কর্তব্য হবে বিষয়টি জানার পর দাবী উত্থাপনে বিলম্ব না করা (ইবনু কুদামাহ, আল-মুগনী ৫/২৪১)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button