কসম ও মান্নত

প্রশ্ন: এক ব্যক্তি জীবনে অনেকবার একটি পাপ করেছে এবং সে পাপ আর করবে না বলে বহুবার কসমও করেছে। কিন্তু বারবার সে কসম ভঙ্গ করে ফেলেছে। এখন অসুস্থ হয়ে পাপ ছেড়ে দিয়েছে। পরে সে জানতে পেরেছে যে, শপথের কাফ্ফারা দিতে হয়। এখন সে কীভাবে কাফ্ফারা দিবে?

উত্তর : শপথের সংখ্যা হিসাব করে তাকে কাফ্ফারা আদায় করতে হবে। শপথের কাফ্ফারা হল ১০ জন মিসকীনকে খাবার দান কিংবা তাদের পোশাক প্রদান কিংবা একজন দাস-দাসী মুক্ত করা (সূরা আল-মায়িদাহ : ৮৯)। প্রতি শপথের জন্য ব্যক্তির সাধ্যানুযায়ী উপরিউক্ত যে কোন একটি পদ্ধতিতে কাফ্ফারা আদায় করবে। যদি কেউ কোন ওয়াজিব কাজ ছেড়ে দেয় এমতাবস্থায় যে, সে জানে না এ কাজটি ওয়াজিব। অথবা কোন হারাম কাজ করে ফেলে অথচ সে জানে না যে, এ কাজটি হারাম; তাহলে তার না জানার ওযর গ্রহণযোগ্য। পক্ষান্তরে কেউ যদি কোন কাজ ওয়াজিব জেনেও ছেড়ে দেয় কিংবা হারাম জেনেও সে কাজে লিপ্ত হয়, তাহলে তাকে শাস্তি পেতে হবে অথবা কাফ্ফারাযুক্ত অপরাধে কাফ্ফারা আদায় করতে হবে। যেমন, কেউ যিনা করল অথচ সে জানে না যে, যিনা হারাম। এমতাবস্থায় তার উপর হদ্দ বা শাস্তি প্রয়োগ করা যাবে না। এ ক্ষেত্রে তার না জানার ওযর গ্রহণযোগ্য হবে। পক্ষান্তরে কেউ যিনা হারাম জেনেও এ কাজে লিপ্ত হল অথচ এর শাস্তি সম্পর্কে অবগত নয়, তাহলে তার উপর হদ্দ প্রয়োগ করতে হবে। এ ক্ষেত্রে তার ওযর গ্রহণযোগ্য হবে না (যাদুল মা‘আদ, ৫ম খণ্ড, পৃ. ৩৩-৩৪)।

জনৈক ছাহাবী ছিয়ামরত অবস্থায় তার স্ত্রীর সাথে সহবাস করেছিলেন। অতঃপর রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট এসে বললেন, আমি ধ্বংস হয়ে গেছি। তখন তিনি তাকে ছিয়াম ভঙ্গের কাফ্ফারা আদায় করতে বললেন (ছহীহ বুখারী, হা/১৪৩৪)। তিনি জানতেন যে, এ কাজটি হারাম। কিন্তু এ কাজের শাস্তি কী তা জানতেন না।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
Back to top button