হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : জনৈক বক্তা বলেন, ‘যে ব্যক্তি সকালে আল্লাহর সন্তুষ্টির জন্য তার মুসলিম ভাইয়ের সাথে সাক্ষাৎ করবে, আল্লাহ তার জন্য সত্তুর হাযার ফেরেশতা নিয়োগ করবেন যারা বলবে, ‘হে আল্লাহ! তুমি সাক্ষাৎকারী ও সাক্ষাৎকৃত ব্যক্তিকে ক্ষমা কর’। উক্ত হাদীছের বিশুদ্ধতা জানতে চাই।

উত্তর : উক্ত শব্দে বর্ণিত হাদীছের কোন ভিত্তি নেই।

তবে কাছাকাছি মর্মে একাধিক ছহীহ হাদীছ বর্ণিত হয়েছে।

যেমন রাসূল (ছাঃ) বলেন, কোন ব্যক্তি তার কোন অসুস্থ মুসলমান ভাইকে দেখতে গেলে সে না বসা পর্যন্ত জান্নাতের খেজুর পাড়ার স্থান দিয়ে চলতে থাকে। অতঃপর সে বসলে আল্লাহর রহমত তাকে বেষ্টন করে ফেলে।
সে সকালে তাকে দেখতে গেলে সত্তর হাযার ফেরেশতা তার জন্য সন্ধ্যা পর্যন্ত।দো‘আ করে। আর সন্ধ্যাবেলা দেখতে গেলে সকাল পর্যন্ত সত্তর হাযার ফেরেশতা তার জন্য দো‘আ করে’ (ইবনু মাজাহ হা/১৪৪২; আহমাদ হা/৬১২; ছহীহাহ হা/১৩৬৭)

অন্য বর্ণনায় এসেছে, রাসূল (ছাঃ) বলেন, এক ব্যক্তি তার কোন মুসলিম ভাইয়ের সাথে
সাক্ষাতের উদ্দেশ্যে রওয়ানা হ’ল, যে অন্য গ্রামে থাকে। আল্লাহ তা‘আলা।রাস্তায় তার অপেক্ষায় একজন ফেরেশতাকে বসিয়ে দেন। অতঃপর যখন সে সেখানে।পৌঁছল, ফেরেশতা তাকে জিজ্ঞাসা করল, কোথায় যেতে চাও? সে বলল, ঐ গ্রামে আমার।ভাইয়ের সাথে সাক্ষাৎ করতে। ফেরেশতা বলল, তার কাছে তোমার কি কোন পাওনা আছে,।যা তুমি আনবে? সে বলল, না। আমি শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য তাকে।ভালোবাসি। তখন ফেরেশতা বলল, আমি আল্লাহ তা‘আলার পক্ষ থেকে তোমার কাছে
প্রেরিত হয়েছি। তিনি তোমাকে এ সুসংবাদ দিয়েছেন যে, আল্লাহ তোমাকে অনুরূপ
ভালোবাসেন, যেরূপ তুমি তাকে আল্লাহর সন্তুষ্টির জন্য ভালোবেসেছ’ (মুসলিম হা/২৫৬৭; মিশকাত হা/৫০০৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button