হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : ‘লা হাওলা অলা কুওয়াতা ইল্লা বিল্লাহ’ ৯৯টি রোগের ঔষধ। যার সর্বনিম্ন হ’ল দুশ্চিন্তা। উক্ত মর্মে বর্ণিত হাদীছটির বিশুদ্ধতা জানতে চাই।

উত্তর : উক্ত মর্মে বর্ণিত হাদীছটি জাল ও মুনকার (ত্বাবারাণী আওসাত্ব হা/৩৫৪১; যঈফাহ হা/৩২৬১)। এছাড়াও অন্য একটি বর্ণনায় রয়েছে, উক্ত দো‘আটি সত্তুরটি মহা বিপদ থেকে রক্ষাকারী যার সর্বনিম্ন হ’ল দরিদ্রতা (তিরমিযী হা/৩৬০১; যঈফাহ হা/৬৬২২-এর আলোচনা দ্রষ্টব্য)

তবে উক্ত দো‘আটি পাঠের ফযীলতে অন্যান্য ছহীহ হাদীছ রয়েছে। যেমন রাসূল (ছাঃ) আব্দুল্লাহ ইবনু ক্বায়েসকে বললেন, আমি কি তোমাকে জান্নাতের ভান্ডারগুলোর একটি ভান্ডারের সন্ধান দেব না? তিনি বললেন, অবশ্যই দিবেন হে আল্লাহর রাসূল! তখন তিনি বললেন, সেটা হ’ল লা হাওলা অলা কুওয়াতা ইল্লা বিল্লাহ ‘নেই কোন শক্তি, নেই কোন ক্ষমতা আল্লাহ ব্যতীত’ (বুখারী হা/৭৩৮৬; মুসলিম হা/২৭০৪; মিশকাত হা/২৩৬০৩)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button