হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : জনৈক আলেম বলেন, একজন ছাহাবী রাসূল (ছাঃ)-এর পেশাব পান করেছিলেন। একথার কোন সত্যতা আছে কি?

উত্তর : এ ঘটনা ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত নয়। উক্ত মর্মে দু’টি বর্ণনা রয়েছে। একটি উম্মে আয়মন ও আরেকটি উম্মে সালামা বা উম্মে হাবীবার হাবশী দাসী উম্মে ইউসুফ বারাকাহ -এর নামে। যাতে বলা হয়েছে, রাসূল (ছাঃ) রাতে একটি কাঠের পাত্রে পেশাব করে রাখলে তারা পানি মনে করে পান করেছিলেন এবং তাদের পেটে পরবর্তীতে কোন অসুখ হয়নি’ (হাকেম হা/৬৯১২; ত্বাবারাণী কাবীর হা/২৩০, ৪৭৭, ৫২৭)

কিন্তু দু’টি হাদীছেরই সনদ যঈফ ও মুনকার। শায়খ আলবানী বলেন, ‘রাসূল (ছাঃ)-এর কাঠের একটি পাত্র ছিল যাতে তিনি রাতে পেশাব করতেন’ এই অংশটুকু ছহীহ। কিন্তু পেশাব পানের অংশটুকু যঈফ (যঈফাহ হা/১১৮২; ছহীহুল জামে‘ হা/৪৮৩২; মিশকাত হা/৩৬২)

ইমাম নাসাঈ, আবু হাতেম, হাফেয ইবনু হাজার, আমর বিন আলী, যাহাবী ও বায়হাক্বী প্রত্যেকেই বর্ণনা দু’টিকে যঈফ, মুনকার ও মাতরূক সাব্যস্ত করেছেন (তালখীছুল হাবীর ১/১৭২, হা/২০; মীযানুল ই‘তিদাল ১/৫৮৭; তাক্বরীবুত তাহযীব ১/৭৪৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button