প্রশ্নোত্তরে ফিকহুল ইবাদাত

প্রশ্ন : হঠাৎ মৃত্যু আল্লাহর গযব স্বরূপ। আবূ দাউদের ৩১১০ নং হাদীছের ব্যাখ্যা জানতে চায়।

উত্তর : ‘হঠাৎ মৃত্যু আল্লাহর গযব স্বরূপ’ মর্মে বর্ণিত আবূ দাঊদের হাদীছটি ছহীহ, না-কি যঈফ তা নিয়ে মুহাদ্দিছদের মাঝে মতভেদ রয়েছে (ফাৎহুল বারী, ৩য় খণ্ড, পৃ. ২৫৪)।

এমনকি রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) হঠাৎ মৃত্যু থেকে পানাহ চাইতেন মর্মে বর্ণিত দু‘আটিও ছহীহ নয়। অন্য হাদীছে এসেছে, ‘হঠাৎ মৃত্যু মুমিনদের জন্য রহমত কিন্তু পাপিদের জন্য গযব’। মারফূ‘ সূত্রে অনেকেই হাদীছকে যঈফ বললেও মাওকূফ সূত্রে আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাযিয়াল্লাহু আনহুমা) ও আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত আছারটি ছহীহ (বায়হাক্বী, ৬৩৬৫)।

মুমিন ব্যক্তি সর্বদা প্রস্তুত থাকে মৃত্যুর জন্য। তাই মৃত্যু হঠাৎ আসলেও তার নাজাতের জন্য কোন সমস্যা নেই। আর যারা পাপী হঠাৎ মৃত্যুতে তাদের উপর আযাব নেমে আসতে পারে। কারণ তারা পাপের জন্য ক্ষমা চাইতে পারেনি। তাই প্রত্যেক মুমিনের উচিত এ দু‘আটি বেশি বেশি পড়া-

اللهم إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ وَتَحَوُّلِ عَافِيَتِكَ وَفُجَاءَةِ نِقْمَتِكَ وَجَمِيْعِ سَخَطِكَ.

‘হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই আপনার নে‘মতের হ্রাস প্রাপ্তি, আপনার শান্তির বিবর্তন, আপনার শাস্তির হঠাৎ আক্রমণ এবং আপনার সমস্ত অসন্তোষ হতে’ (ছহীহ মুসলিম, হা/২৭৩৯; মিশকাত, হা/২৪৬১)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button