প্রশ্নোত্তরে ফিকহুল ইবাদাত

প্রশ্ন : ইসলামী বইপুস্তক যেমন- ফিক্বহ, আক্বীদা, তাফসীর ইত্যাদি বিষয়ক বইপুস্তকের উপর অন্য কোন জিনিসপত্র রাখা কিংবা ইসলামী বইপুস্তক একটার উপর আরেকটি রাখার ব্যাপারে আলেমগণের বক্তব্য কী?

উত্তর : ইসলামী বই-পুস্তক একটির উপর অন্যটি রাখতে কোন অসুবিধা নেই। তবে মুছহাফ বা কুরআন গ্রন্থের উপরে ইসলামী বই-পুস্তক রাখা যাবে না।

আল্লাহ তা‘আলা বলেন, ذٰلِکَ ٭ وَ مَنۡ یُّعَظِّمۡ شَعَآئِرَ  اللّٰہِ فَاِنَّہَا مِنۡ  تَقۡوَی  الۡقُلُوۡبِ ‘আল্লাহর নিদর্শনকে যে সম্মান করে, এটা তার তাক্বওয়ার পরিচয়’ (সূরা আল-হজ্জ : ৩২)।

আল-হাকীম আত-তিরমিযী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘মুছহাফের মর্যাদা হচ্ছে- মুছহাফকে খোলা না রাখা। এবং তার উপর অন্য কোন বই না রাখা; যাতে করে মুছহাফ সবসময় অন্য সকল কিতাবের উপরে থাকে’ (নাওয়াদিরুল উছূল, ৩য় খণ্ড, পৃ. ২৫৪)।

ইসলামী বই-পুস্তকের উপর সাংস্কৃতিক বই-পুস্তক কিংবা অন্য বিষয়ের বই-পুস্তক রাখা বাঞ্ছনীয় নয়। অনুরূপভাবে ইসলামী বই-পুস্তকের উপর অন্য কোন জিনিস পত্র যেমন-পাত্র, পোশাক-আশাক, খাবার-দাবার ইত্যাদি রাখা ঠিক নয়। কারণ এ সব গ্রন্থে আল্লাহর যিকির আছে ও ইসলামী জ্ঞান রয়েছে, যা সম্মানজনক। আল-হাইছামী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘হালিমীর মত বায়হাক্বীও বলেছেন, উত্তম হচ্ছে মুছহাফের উপর মুছহাফ ছাড়া অন্য কোন কিতাব বা কাপড় না রাখা। হালিমী এর সাথে আরও যুক্ত করেছেন যে, হাদীছের গ্রন্থাবলীও। অর্থাৎ হাদীছের গ্রন্থাবলীও মুছহাফের উপর রাখা যাবে না’ (আল-ফাতাওয়া আল-হাদীছাহ, পৃ. ১৬৪)।

তবে কখনো কখনো এর বিধান হারাম পর্যায়ে পৌঁছে যেতে পারে। যদি শারঈ গ্রন্থাবলীর প্রতি অবজ্ঞা ও অপমান স্বরূপ সেটা করা হয়। ইবনুল মুফলিহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ইবনু আব্দুল কাউয়্যি তাঁর লিখিত ‘মাজমাঊল বাহরাইন’ গ্রন্থে বলেন, ‘সর্বসম্মতিক্রমে মুছহাফের উপর, হাদীছের কিতাবের উপর কিংবা যে সব কিতাবে কিছু আয়াত আছে সে সব কিতাবের উপর ঠেক দেয়া হারাম’ (আল-আদাবুশ শারইয়্যাহ, ২য় খণ্ড, পৃ. ৩৯৩)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button