মহিলা অঙ্গন

প্রশ্ন: কোন নারী কতদিন দুধ পান করালে দুগ্ধমাতা হিসাবে গণ্য হবে? কোন নারী যদি তার বুকের দুধ কাউকে পান করান তাহলে কি সেই নারীর মেয়ের সাথে দুধপানকারীর ছেলের বিবাহ হারাম হয়ে যাবে?

উত্তর : কোন নারী অন্য কোন সন্তানকে তার দুই বছর বয়সের মধ্যে দুধ পান করালেই কেবল দুধমাতা সাব্যস্ত হবে (ছহীহ মুসলিম, ২/১০৭৬ পৃ., হা/১৪৫৩-এর ব্যাখ্যা দ্রষ্টব্য)। এজন্য শর্ত হল, সর্বনিম্ন পাঁচবার দুধ পান করাতে হবে। অর্থাৎ বাচ্চা স্তনে মুখ লাগানোর পর থেকে মুখ না সরানো পর্যন্ত একবার হিসাবেই গণ্য হবে। এভাবে পাঁচবার দুধপান করালে দুধমাতা সাব্যস্ত হবে। তার চেয়ে কম হলে দুধমাতা সাব্যস্ত হবে না (ছহীহ ইবনু হিব্বান, হা/৪২২২; সুনানে সুগরা, বায়হাক্বী, হা/২৮৫৫; শারহুস সুন্নাহ, বাগাভী, হা/২২৮৩, সনদ ছহীহ)।

হাদীছে এসেছে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘বংশসূত্রে যেভাবে বিবাহ হারাম হয় দুধ পানের মাধ্যমেও সেভাবে হারাম হয়’ (ছহীহ বুখারী, হা/৫২৩৯; মিশকাত, হা/৩১৬১)। উক্ত হাদীছের ভিত্তিতে যদি কোন নারী কাউকে দুধ পান করায়, তাহলে সেই নারীর মেয়ের সাথে দুধপানকারীর ছেলের বিবাহ হারাম হবে। কারণ দুধপানকারিনীর মেয়ের সাথে দুধপানকারীর ছেলের সম্পর্ক হল দুধ সম্পর্কীয় ফুফু-ভাতিজা অথবা খালা-ভাগিনা।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button