বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : ছেলের পরিবারের উপস্থিতিতে একটি বিয়ে সম্পন্ন হয়। তবে মেয়ের পিতা, ভাইসহ পরিবারের কেউ এতে রাযী ছিল না। কিন্তু মেয়ের চাচা অলী হিসাবে দায়িত্ব নিয়ে বিবাহ দেয়। এক্ষণে এ বিয়ে কি বৈধ হয়েছে? পিতার বর্তমানে অন্য কেউ অলী হ’তে পারে কি?

উত্তর : উক্ত বিবাহ শুদ্ধ হয়নি। কারণ পিতার উপস্থিতিতে অন্য কেউ অলী হ’তে পারে না।
আর অলী ছাড়া বিবাহ বাতিল হবে।

রাসূল (ছাঃ) বলেন, ‘কোন মহিলা যদি অলীর বিনা অনুমতিতে বিবাহ করে তাহ’লে তার ঐ বিবাহ বাতিল, বাতিল, বাতিল’ (আহমাদ, তিরমিযী, আবুদাউদ, সনদ ছহীহ, মিশকাত হা/৩১৩১ ও ৩১৩০)

তিনি আরো বলেন, ‘অলী’ ও দু’জন ন্যায়পরাপয়ণ সাক্ষী ব্যতীত বিবাহ হয় না। ইবনে আববাস (রাঃ) বলেন, ন্যায়নিষ্ঠ দু’জন সাক্ষী এবং বিবেকবান একজন ‘অলী’ ব্যতীত বিবাহ হয় না (ইরওয়াউল গালীল হা/১৮৪৪ হাদীছ ‘মওকূফ’ ছহীহ)। অলী হচ্ছেন পিতা, দাদা, পুত্র, ভ্রাতা, চাচা এবং এভাবে পুরুষ নিকটাত্মীয়গণ। অতঃপর দেশের প্রশাসন (আবূদাঊদ প্রভৃতি, মিশকাত হা/৩১৩১, হাদীছ ছহীহ; ফাতাওয়া হাইয়াতুল কিবারিল ওলামা ২/৬২৭ পৃ.)। এক্ষণে পিতা রাযী থাকলে তার উপস্থিতিতে উক্ত বিবাহ নবায়ন করতে হবে।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button