বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : গত ৪ বছর পূর্বে আমার জানা না থাকার কারণে ১ জন পুরুষ ও ১ জন নারী সাক্ষীর মাধ্যমে বিবাহ সম্পন্ন হয়েছে। উক্ত বিবাহ সঠিক হয়েছে কি? সঠিক না হ’লে করণীয় কি?

উত্তর : প্রশ্নমতে উক্ত বিবাহ সঠিক হয়নি। কারণ সাক্ষীর ক্ষেত্রে একজন নারী পুরুষের তুলনায় অর্ধেক। আর বিবাহতে পূর্ণ দু’জন সাক্ষী থাকা আবশ্যক।

আল্লাহ বলেন, ‘এ ব্যাপারে তোমরা তোমাদের মধ্যেকার দু’জন পুরুষকে সাক্ষী রাখবে। যদি দু’জন পুরুষ না হয়, তবে একজন পুরুষ ও দু’জন নারী, ঐসব সাক্ষীদের মধ্যে যাদেরকে
তোমরা পসন্দ কর। যাতে একজন যদি ভুলে যায়, তবে অন্যজন স্মরণ করিয়ে দেয়’ (বাক্বারাহ ২/২৮২)

আর রাসূল (ছাঃ) বলেন, ওলী ও ন্যায়পরায়ণ দু’জন সাক্ষী ব্যতীত বিবাহ সম্পন্ন হবে না (বায়হাকী, সুনানুল কুবরা হা/১৩৪২৩; ইরওয়া হা/১৮৬০; ছহীহুল জামে‘ হা/৭৫৫৭-৫৮)

এক্ষণে ওলী ও দু’জন সাক্ষীর সামনে নতুনভাবে বিবাহ পড়িয়ে নিতে হবে। তবে এর জন্য পৃথকভাবে রেজিস্ট্রি করার প্রয়োজন নেই। উল্লেখ্য যে, কাগজে-কলমে নারী ও
পুরুষ মিলে দু’জন সাক্ষী থাকলেও যদি উক্ত বিয়ে বহু মানুষের উপস্থিতিতে
অনুষ্ঠিত হয়ে থাকে, তাহ’লে নতুনভাবে বিবাহ পড়ানোর প্রয়োজন নেই। কারণ বিবাহে
সাক্ষীর উদ্দেশ্য লোকদের জানানো। আর অনুষ্ঠান হ’লে লোকেরা জেনেই ফেলে (ইবনু তায়মিয়া, মাজমূ‘ ফাতাওয়া ৩২/১৩০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button