মৃত্যু

প্রশ্ন : মৃত্যুর সময় কেউ শরী‘আতবিরোধী অছিয়ত করলে তা পূরণ করা যাবে কি?

উত্তর : না, উক্ত অছিয়াত পালন করা যাবে না। শরী‘আত বিরোধী অছিয়াত করলে মৃত ব্যক্তির ক্ষতি হয়। আল্লাহ তা‘আলা বলেন, ‘(ওয়ারিছদের মধ্যে সম্পদ বণ্টন করা হবে) তারা অছিয়ত এবং ঋণ পরিশোধ করার পর। তবে অছিয়ত যেন অংশীদারদের ক্ষতি না করে’ (সূরা আন-নিসা : ১২)।

আবূ উমামা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, আমি রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে বিদায় হজ্জের দিন বলতে শুনেছি, তিনি বলেছেন, إِنَّ اللهَ قَدْ أَعْطَى كُلَّ ذِىْ حَقٍّ حَقَّهُ فَلَا وَصِيَّةَ لِوَارِثٍ ‘নিশ্চয় আল্লাহ প্রত্যেক হকদারের হক প্রদান করেছেন। সুতরাং ওয়ারিছদের জন্য কোন অছিয়ত করা যাবে না’ (আবূ দাঊদ, হা/২৮৭০; ইবনু মাজাহ, হা/২৭১৩; মিশকাত, হা/৩০৭৩, সনদ ছহীহ)।

তবে কেউ যদি অছিয়ত করতেই চায়, তাহলে তিন ভাগের একভাগ ওয়ারিছ নয় এমন কারো জন্য করতে পারবে (ছহীহ বুখারী, হা/৬৭৩৩; ছহীহ মুসলিম, হা/১৬২৮; আবূ দাঊদ, হা/২৮৬৪; মিশকাত, হা/৩০৭১)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button