আখিরাত বিষয়ক

প্রশ্ন : কবরস্থানে জুতা পরিধান করে প্রবেশ করা যাবে কি? কবরে জুতার স্পর্শ লাগলে গোনাহ হবে কি?

উত্তর : জুতা পায়ে দিয়ে কবরস্থানে যাওয়া নাজায়েয নয় (বুখারী হা/১৩৭৪, মুসলিম হা/২৮৭০, মিশকাত হা/১২৬)

তবে জমহূর বিদ্বানগণ বিনা প্রয়োজনে কবরস্থানে জুতা পরিধান করাকে সুন্নাতের খেলাফ বলেছেন এবং ময়লা-আবর্জনা না থাকলে পারতপক্ষে জুতা খুলে প্রবেশ করাই উত্তম বলেছেন (ইবনু কুদামা, মুগনী ২/২২৪; ইবনু হাজার, ফাৎহুল বারী ৩/২০৬; শাওকানী, নায়লুল আওত্বার ৪/১০৭; ফাতাওয়া লাজনা দায়েমা ৯/১২৩-১২৪; উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৭/২০২)

কেননা রাসূল (ছাঃ) একজন লোককে সিবতী জুতা পরে কবরস্থানে চলতে দেখে বললেন, হে সিবতী জুতাওয়ালা! তোমার ধ্বংস হোক। তুমি তোমার জুতা খুলে ফেল। লোকটি রাসূল (ছাঃ)-এর দিকে দেখে রাগ বুঝতে পেরে জুতা খুলে দূরে ছুঁড়ে ফেলে দিল (আবূদাঊদ হা/৩২৩০; আহমাদ হা/২০৮০৩; ছহীহুল জামে‘ হা/৭৯১৩)

যদিও উক্ত হাদীছের ব্যাখ্যায় ত্বাহাভী, ইবনু হাযম ও খাত্ত্বাবী বলেন, হাদীছটি নিষেধাজ্ঞার অর্থে নয়, বরং জুতায় অপবিত্রতা লেগে থাকলে কিংবা বিশেষ
করে সিবতী জুতার ক্ষেত্রে তা প্রযোজ্য। কেননা এই জুতা সাধারণতঃ বিলাসী লোকদের পরিধেয়, যাতে অহংকারের প্রকাশ ঘটে। আর কবরস্থানে বিনয় ও তাক্বওয়ার লেবাস পরিধানই কাম্য (খাত্ত্বাবী, মা‘আলিমুস সুনান ১/৩১৭; মুবারকপুরী, তুহফাতুল আহওয়াযী ৪/১৩১-১৩২)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button