আখিরাত বিষয়ক

প্রশ্ন : জনৈক আলেম বলেন, জানাযার ছালাতে লোকসংখ্যা বেশী হওয়া মৃত ব্যক্তির জন্য অধিক মঙ্গলজনক। একথা কি সঠিক?

উত্তর : জানাযার ছালাতে লোকসংখ্যা বেশী হওয়া ভাল। রাসূল (ছাঃ) বলেন, ‘কোন মৃত ব্যক্তির উপর যদি একশ’ জন মুসলমান জানাযা পড়ে, আর প্রত্যেকেই যদি তার জন্য সুফারিশ করে (ক্ষমা প্রার্থনা করে), তাহ’লে তাদের সুফারিশ কবুল করা হয়’ (মুসলিম হা/৯৪৭; মিশকাত হা/১৬৬১ ‘জানায়েয’ অধ্যায় ৫ অনুচ্ছেদ)

অন্য হাদীছে এসেছে, শিরকের সাথে জড়িত নয় এমন ৪০ জন মুমিন ব্যক্তি যদি কোন মৃত ব্যক্তির জন্য ক্ষমা প্রার্থনা করে, তাহ’লে তাকে আল্লাহ ক্ষমা করেন (মুসলিম, মিশকাত হা/১৬৬০)

উক্ত হাদীছ থেকে বুঝা যায়, জানাযায় লোকসংখ্যা অধিক হ’লে মৃতের পক্ষে সুফারিশটা যোরদার হয় (তালখীছু আহকামিল জানায়েয, পৃঃ ৪৯)

তবে জানাযায় লোক বেশী করার জন্য মাইকিং করা, শোক সংবাদ প্রচার করা, বাজারে ও মসজিদে মসজিদে ঘোষণা দেওয়া নাজায়েয। কেননা রাসূলুল্লাহ (ছাঃ) শোক সংবাদ প্রচার করতে নিষেধ করেছেন (তিরমিযী হা/৯৯৫, ইবনু মাজাহ হা/১৪৭৬)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button