আখিরাত বিষয়ক

প্রশ্ন : কবরে গিয়ে পিতার জন্য দো‘আ করার পদ্ধতি কি? সেখানে গিয়ে নিজের জন্য দো‘আ করা যাবে কি?

উত্তর : কবরস্থানে দাঁড়িয়ে পিতা-মাতা ও অন্যান্য কবরবাসীদের জন্য দো‘আ করবে। এসময় একাকী দু’হাত উঠানো যাবে (মুসলিম হা/৯৭৪; নাসাঈ হা/২০৩৭; ছহীহাহ হা/১৭৭৪)। তবে সেখানে স্রেফ দো‘আ ব্যতীত ছালাত, তেলাওয়াত, যিকর-আযকার, দান-ছাদাক্বা কিছু করা জায়েয নয়। এছাড়া জুম‘আর দিন কবর যিয়ারতের বিশেষ ফযীলত সম্পর্কে যে হাদীছ বর্ণিত হয়েছে তা মওযূ‘ বা জাল (সিলসিলা যঈফাহ হা/৪৯-৫০; বায়হাক্বী, শু‘আবুল ঈমান মিশকাত হা/১৭৬৮ ‘কবর যিয়ারত’ অনুচ্ছেদ)। আর সেখানে নিজের জন্য দো‘আ করায় কোন বাধা নেই। কারণ কবরস্থানে গিয়ে দো‘আ করলে মৃত্যুকে অধিক স্মরণ হয় (মুসলিম হা/৫৭৪; মিশকাত হা/১৭৬৩)।

এক্ষণে কবরস্থানে পঠিতব্য দো‘আ নিম্নরূপ :

اَلسَّلاَمُ عَلَى أَهْلِ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِيْنَ وَالْمُسْلِمِيْنَ، وَيَرْحَمُ اللهُ الْمُسْتَقْدِمِيْنَ مِنَّا وَالْمُسْتَأْخِرِيْنَ، وَإِنَّا إِنْ شَآءَ اللهُ بِكُمْ لَلاَحِقُوْنَ-

(আস্সালা-মু ‘আলা আহলিদ দিয়া-রি মিনাল মু’মিনীনা ওয়াল মুসলিমীনা; ওয়া ইয়ারহামুল্লা-হুল মুস্তাক্বদিমীনা মিন্না ওয়াল মুস্তা’খিরীনা; ওয়া ইন্না ইনশা-আল্লা-হু বিকুম লা লা-হেকূনা)। অর্থাৎ মুমিন ও মুসলিম কবরবাসীদের উপরে শান্তি বর্ষিত হৌক। আমাদের অগ্রবর্তী ও পরবর্তীদের উপরে আল্লাহ রহম করুন! আল্লাহ চাহে তো আমরা অবশ্যই আপনাদের সাথে মিলিত হ’তে যাচ্ছি’ (মুসলিম হা/২২৫৬; মিশকাত হা/১৭৬৭)।

অন্য বর্ণনায় অতিরিক্ত এসেছে, نَسْأَلُ اللهَ لَنَا وَلَكُمُ الْعَافِيَةَ- (নাসআলুল্লা-হা লানা ওয়া লাকুমুল ‘আ-ফিয়াতা’) ‘আমরা আমাদের ও আপনাদের জন্য আল্লাহর নিকটে মঙ্গল কামনা করছি’ (মুসলিম হা/২২৫৭)। অন্য বর্ণনায় আরও অতিরিক্ত এসেছে, اللَّهُمَّ اغْفِرْلَهُمْ (আল্লা-হুম্মাগফিরলাহুম) অর্থাৎ, হে আল্লাহ! তুমি তাদেরকে ক্ষমা করো (মুসলিম, মিশকাত হা/১৭৬৬; বিস্তারিত দ্রঃ ছালাতুর রাসূল (ছাঃ) ২৫৩-৫৪ পৃঃ)।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button