আদব ও শিষ্টাচার

প্রশ্ন : প্রশাসনিক ক্ষেত্রে সাক্ষাতের সময় সালাম বিনিময় না করে প্রচলিত স্যালুট প্রথা শরী‘আতসম্মত কি?

উত্তর : এটি একটি অনৈসলামী সংস্কৃতি, যা পরিত্যাজ্য (ফাতাওয়া লাজনা দায়েমাহ ২৬/৩০৩; তুর্কমানী, আল-লুমা‘ ১/২৮২-২৮৫)

রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা ইহূদী-নাছারাদের অনুকরণে সালাম দিয়ো না। কেননা তারা হস্ততালু, মাথা ও ইশারার মাধ্যমে সালাম প্রদান করে থাকে’ (দায়লামী, সিলসিলা ছহীহাহ হা/১৭৮৩)

তিনি আরো বলেন, ‘তোমরা সালাম প্রদানের ক্ষেত্রে ইহূদী-খৃষ্টানদের অনুকরণ করো না। কেননা ইহূদীরা আঙ্গুল দিয়ে ইশারার মাধ্যমে এবং নাছারারা হস্ততালু দিয়ে ইশারার মাধ্যমে সালাম প্রদান করে’ (তিরমিযী হা/২৬৯৫; মিশকাত হা/৪৬৪৯, সনদ হাসান)

পক্ষান্তরে অভিবাদনের ইসলামী পদ্ধতি হ’ল সাক্ষাতে পরস্পরকে সালাম ও মুছাফাহা করা। এর বাইরে অন্য কোনরূপ আনুষ্ঠানিকতা নেই। সুতরাং সাধ্যমত প্রচলিত প্রথা থেকে আত্মরক্ষার চেষ্টা করতে হবে। তবে বাধ্যগত অবস্থায় আল্লাহ ক্ষমা করে দেবেন ইনশাআল্লাহ (নাহল ১৬/১০৬; তাগাবুন ৬৪/১৬)

সেক্ষেত্রে স্যালুটের সাথে মুখে সালাম উচ্চারণ করা কর্তব্য (তিরমিযী হা/২৬৯৭; নববী, আল-মাজমূ‘ ৪/৫৯৫; ফাৎহুল বারী ১১/১৪; তোহফাতুল আহওয়াযী ৭/৩৯৩)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button