যাকাত

প্রশ্ন : যাকাত ওয়াজিব হওয়ার পর তা আদায়ের পূর্বে মালিক মৃত্যুবরণ করলে তার হুকুম কী?

উত্তর : এমতাবস্থায় তার পক্ষ থেকে যাকাত আদায় করতে হবে।

ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, এক ব্যক্তি নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট এসে বলল, আমার বোন হজ্জ করতে মানত করেছিলেন কিন্তু তা আদায় করার পূর্বে তিনি মৃত্যুবরণ করেছেন। রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তোমার বোনের উপর কারো ঋণ থাকলে তুমি কি তা আদায় করতে? সে বলল, হ্যাঁ। তখন রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তাহলে আল্লাহর ঋণ আদায় কর। এটা আদায়ের অধিক হক্বদার (ছহীহ বুখারী, হা/৬৬৯৯ ‘শপথ ও মানত’ অধ্যায়; মিশকাত, হা/২৫১২)।

তাই যাকাত আদায়ের পূর্বে ওয়ারিছগণ উক্ত সম্পদের কিছুই গ্রহণ করতে পারবে না। কেননা যাকাত ঋণের অন্তর্ভুক্ত, যা পরিশোধ করা ওয়াজিব (ফাতাওয়া উছায়মীন, প্রশ্ন নং-৩৪ ‘যাকাত’ অধ্যায়; আল-মাওয়ার্দী, আল-হাবী ফী ফিক্বহিশ শাফেঈ, ৩য় খ-, পৃ. ২১৩)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button