যাকাত

প্রশ্ন : স্বামী নিজ স্ত্রীকে এবং পিতা তার সন্তানদেরকে যাকাত দিতে পারবে কি?

উত্তর : পারবে না। সেই সাথে সন্তানও পিতাকে যাকাত দিতে পারবে না। কারণ সন্তানের সম্পদ পিতারই সম্পদ (আবূ দাঊদ, হা/৩৫২৯, ৩৫৩০, সনদ ছহীহ; মিশকাত, হা/৩৩৫৪)। তবে স্ত্রী তার স্বামীকে যাকাতের অংশ দিতে পারবে (ছহীহুল বুখারী, হা/১৪৬৬)। স্বামীর দায়িত্বই হল স্ত্রীর ভর-পোষণের দায়-ভার নেয়া (সূরা আত-ত্বালাক্ব : ৭; সূরা আল-বাক্বারাহ : ২৩৩)।

সেখানে স্ত্রী অভাব-অনটনে যাকাত খাওয়ার হক্বদার হবে আর স্বামী ধনী হয়ে যাকাত আদায় সমপরিমাণ সম্পদের মালিক হবে তা কখনো সম্ভব নয়। আল্লাহ বলেন, ‘তোমরা তোমাদের সামর্থ্য অনুযায়ী যেরূপ গৃহে বাস কর, তাদেরকেও বসবাসের জন্য সেরূপ গৃহ দাও। তাদেরকে কষ্ট দিয়ে সংকটাপন্ন করো না’ (সূরা আত-ত্বালাক্ব : ৬)।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘কেউ পাপী হওয়ার জন্য এটুকুই যথেষ্ট যে, সে তার উপর নির্ভরশীলদের রিযিক নষ্ট করে’ (ছহীহ মুসলিম, হা/২৩৫৯)। নারীরা পুরুষদের অধীনে নির্ভরশীল (নিসা ৩৬)।

সন্তানদেরও যাকাতের সম্পদ দেয়া যাবে না। কারণ সন্তান প্রতিপালনের দায়িত্ব পিতারই। পিতা যখন যকাতদাতা, তখন সন্তানের জন্য তার নিজ সম্পদ থেকেই খরচ করার সামর্থ্য রাখে (শাবাকা ইসলামিয়া, আব্দুল্লাহ ফাক্বীহ, ২/১৩১৮ পৃঃ; প্রশ্ন নং ৩৩৩৪)।

ইবনুল মুনযির (রাহিমাহুল্লাহ) বলেন, বিদ্বানরা এ বিষয়ে একমত যে, কোন পিতা তার সন্তানদের প্রতি যাকাত দিতে পারবে না (ইজমা‘ ৪৮ পৃঃ; মুগনী, ৪/৯৮ পৃঃ)। তবে সন্তান যদি ঋণী থাকে আর পিতা যদি যাকাত দেয় তাহলে ঋণ পরিশোধ করার জন্য পিতার নিকট থেকে যাকাত নিতে পারবে। অনুরূপ মেয়ে তার পিতার যাকাত নিতে না পারলেও মেয়ের স্বামী তার শ্বশুরের নিকট থেকে যাকাত নিতে পারবে।

শায়খুল ইসলাম ইবনু তায়মিয়া (রাহিমাহুল্লাহ) এবং শায়খ ছালেহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ) এমনই বলেছেন। সন্তান যদি পিতার খরচের বাহিরে থাকে। অর্থাৎ সন্তান ভিন্ন সংসারে ভিন্ন উপার্জনে ভিন্নভাবে থাকে এবং কোনভাবে ঋণগ্রস্ত হয়ে পড়ে তাহলে অন্য যেকোন ব্যক্তির যাকাত সহ নিজ পিতার যাকাতের অর্থও নিতে পারবে (মাজমূঊল ফাতাওয়া, ২৫তম খণ্ড, পৃ. ৯২; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসায়েল, ১৮তম খণ্ড, পৃ. ৪১৫)।

কুয়েতী বিশ্বকোষে বলা হয়েছে- কোন যাকাতদাতারই উচিত নয় যে, যাকাতের হক্বদার ছাড়া অন্য স্থানে যাকাত প্রদান করা। কারণ কুরআনের বর্ণিত ৮টি খাত ছাড়া অন্য কোন খাতে যাকাত ব্যয় করলে তার যাকাত আদায়ই হবে না (কুয়েতী বিশ্বকোষ, ২৩তম খণ্ড, পৃ. ৩৩৩)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button