প্রশ্নোত্তরে সহজ তাওহীদ শিক্ষা

প্রশ্ন : আল্লাহর নাম কি নির্দিষ্ট সংখ্যায় সীমিত?

উত্তর : না, আল্লাহর নামগুলো নির্দিষ্ট সংখ্যায় সীমিত নয় (মুসনাদে আহমাদ হা/৩৭১২; সিলসিলা ছহীহাহ হা/১৯৯)।

আল্লাহর নামের ভাণ্ডারে যে সমস্ত নাম সংরক্ষিত রেখেছেন, তা একমাত্র আল্লাহ ছাড়া কেউ জানেন না। অতএব আল্লাহর নাম সীমিত নয়। তবে বুখারীতে একটি হাদীছে ৯৯টি নামের কথা এসেছে। কিন্তু সেটা দ্বারাও নির্দিষ্ট বুঝায় না।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, إِنَّ لِلهِ تِسْعَةً وَتِسْعِيْنَ اسْمَا مِائَةً إِلَّا وَاحِدًا مَنْ أَحْصَاهَا دَخَلَ الْجَنَّةَ ‘আল্লাহর এমন নিরানব্বইটি নাম রয়েছে, যে ব্যক্তি এগুলো গণনা করবে, সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে’ (ছহীহ বুখারী, হা/২৭৩৬, ৭৩৯২; ছহীহ মুসলিম হা/২৬৭৭; মিশকাত হা/২২৮৭)।

শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়া (রাহিমাহুল্লাহ) বলেন যে, নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) থেকে আল্লাহর নামসমূহের নির্দিষ্ট সংখ্যার কোন বর্ণনা ছহীহ সূত্রে সাব্যস্ত হয়নি (ফাতাওয়া আরকানুল ইসলাম, পৃ. ৩১ এবং পৃ. ৭৪-৭৬)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button